মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৫ চৈত্র ১৪৩০

সরকার অনুমোদিত অনলাইন গণমাধ্যম
BD.GOV.REG.NO-88

মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৫ চৈত্র ১৪৩০

সরকার অনুমোদিত অনলাইন গণমাধ্যম
BD.GOV.REG.NO-88

আপনি পড়ছেন : বিজ্ঞান-প্রযুক্তি

মানব ত্বকের বয়স কমানোর প্রযুক্তি আবিষ্কার 


DhakaReport24.com || 2022-04-09 22:53:00
মানব ত্বকের বয়স কমানোর প্রযুক্তি আবিষ্কার 

মাবন ত্বকের বয়স কমানোর প্রযুক্তি আবিষ্কার করেছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। নতুন এই পদ্ধতি ব্যবহার করে ৫৩ বছর বয়সী এক নারীর ত্বকের কোষের বয়স ৩০ বছর কমাতে সক্ষম হয়েছে তারা। 

২৫ বছর আগে ডলি নামে ভেড়ার ক্লোন করতে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছিলো, সেটিরই আরও উন্নত সংস্করণ ব্যবহার করা হয়েছে এতে। বিজ্ঞানীরা আশা করছেন, আইপিএস নামে এই প্রযুক্তি ব্যবহার করে বয়সজনিত বিভিন্ন রোগ যেমন ডায়বেটিস, হৃদরোগ ও স্নায়ুতন্ত্রের রোগের আরও উন্নত চিকিৎসা বের করা যাবে। 

গবেষক দলের প্রধান অধ্যাপক ওলফ রিক বলেন, এই প্রযুক্তির সাহায্যে বয়স বাড়ার সাথে সাথে মানুষের স্বাস্থ্য ভালো রাখার উপায় খুঁজে বের করা যাবে বলে আশা করেন তিনি।

তিনি বলেন, 'বয়সের সাথে সাথে অনেক সাধারণ রোগের অবনতি হয়। এ ব্যাপারে মানুষকে সাহায্য করার বিষয়টি খুবই উত্তেজনাকর।' 

ইল্যাব জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্রটি এখনও একদমই প্রাথমিক পর্যায়ে রয়েছে। পরীক্ষাগার থেকে ক্লিনিক্যাল ট্রায়ালে যেতে এখনও অনেকগুলো বৈজ্ঞানিক ধাপ পেরোতে হবে বলে জানান অধ্যাপক রিক। 

এই পদ্ধতি প্রথম আবিষ্কৃত হয় ১৯৯০ সালে, যখন রসলিন ইন্সটিটিউটের বিজ্ঞানীরা একটি ভেড়ার কোষ থেকে ভ্রূণ তৈরি করেন। সেখান থেকেই ডলি নামক ক্লোন ভেড়ার জন্ম হয়। 

তবে ভেড়া বা মানুষের ক্লোন তৈরি করা বিজ্ঞানীদের উদ্দেশ্য ছিল না। তাদের উদ্দেশ্য ছিল হিউম্যান এমব্রিওনিক স্টেম সেল তৈরি করা, যা থেকে পেশি, কার্টিলেজ ও স্নায়ুকোষের মতো টিস্যু উৎপন্ন করা যাবে।

পরে ২০০৬ সালে কিয়োটো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিনিয়া ইয়ামানাকা ডলি টেকনিককে আরও উন্নত করে আইপিএস প্রযুক্তি আবিষ্কার করেন। এ প্রযুক্তিতে ৫০ দিন ধরে কোষে নির্দিষ্ট কিছু রাসায়নিক পদার্থ যোগ করা হয়, যার ফলে কোষগুলো স্টেম সেলে পরিণত হয়। 

ঢাকারিপোর্ট২৪.কম/এসএ/আরএএম