মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৫ চৈত্র ১৪৩০

সরকার অনুমোদিত অনলাইন গণমাধ্যম
BD.GOV.REG.NO-88

মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৫ চৈত্র ১৪৩০

সরকার অনুমোদিত অনলাইন গণমাধ্যম
BD.GOV.REG.NO-88

আপনি পড়ছেন : লাইফস্টাইল

শরীরের ওজন কমাতে যেভাবে চালাবেন সাইকেল


DhakaReport24.com || 2022-04-02 09:04:45
শরীরের ওজন কমাতে যেভাবে চালাবেন সাইকেল

অনাকাঙ্ক্ষিতভাবে অনেকের ওজন বেড়ে যায়। আর অতিরিক্ত এই ওজন থেকে একাধিক সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। অনেকেই এই ওজন কমানোর  জন্য নানাভাবে চেষ্টা করেন। পাশাপাশি বিভিন্ন শরীর চর্চাও করে থাকেন। এত পরিশ্রমের পরও কাঙ্ক্ষিত ফল না পেয়ে মন খারাপ করেন অনেকে। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন সাইকেল চালালেও অতিরিক্ত মেদ ও ওজন কমে। এ জন্য প্রয়োজন সঠিক নিয়ম। নিয়ম মেনে সঠিকভাবে পাঁচ কৌশলে সাইকেল চালালেই সুফল পাওয়া যাবে। উপায়গুলো জেনে নেয়া যাক-

প্রস্তুতি: যেকোনো ধরনের শরীর চর্চার আগে হালকা প্রস্তুতির প্রয়োজন রয়েছে। সাইকেল চালানোর ক্ষেত্রেও তাই। এ জন্য সাইকেল চালানো শুরুর আগে ১০-১৫ মিনিট হাঁটাহাঁটি করে নিন। এতে আপনার পেশির জড়তা কাটবে এবং শরীর ঝরঝরে লাগবে। এছাড়া সাইকেল চালানোর সময় খোলামেলা পোশাক পরতে হবে। এতে ঘাম নিঃসরণ সহজ হবে অনেক।

সমতলে শুরু: প্রথমেই উঁচু-নিচু জায়গায় নয়। প্রাথমিকভাবে সমতলে সাইকেল চালানো শুরু হোক। শুরুতে এভাবে কিছুক্ষণ চালানোর পর ধীরে ধীরে উঁচু বা চড়াইতে উঠতে পারেন। এতে আপনার শরীরের উপর হঠাৎ করেই ধকল পড়বে না।
 
সময় ও দূরত্ব: ফলাফল পাওয়ার জন্য নিয়মিত নির্দিষ্ট একটি সময় নির্দিষ্ট দূরত্বে সাইকেল চালাতে হবে। তবে যাদের সাইকেল চালানোর অভ্যাস নেই তাদের শুরুতে কম দূরত্ব ও কম সময় নির্ধারণ করা উচিত। বিশেষ করে যাদের স্থূলতাজনিত সমস্যা রয়েছে তাদের প্রথমে সময়ের দিকে নজর না দিয়ে দূরত্বের দিকে মনোযোগ দেয়া উচিত।

সাইকেলের গতি: সাইকেল চালানোর সময় ব্যক্তিকে অবশ্যই নির্দিষ্ট একটি গতি বজায় রাখতে হবে। শুরুতে মধ্যম গতি, এরপর ধীরে ধীরে দ্রুত গতিতে চালাতে হবে। এভাবে দীর্ঘ সময় সাইকেল চালানোর কার্যকারিতা বাড়বে। তবে টানা দ্রুত গতিতে না চালিয়ে কিছুক্ষণ চালিয়ে বিশ্রাম দিতে হবে শরীরকে। এতে কার্যকারিতা বাড়বে। আবার গায়ের ঘাম না ঝরলে ওজন কমতেও সময় বেশি লাগবে।

সঠিক খাদ্যাভ্যাস: সাইকেল চালানোর পর আপনাকে অবশ্যই পরিশ্রম অনুযায়ী কার্বোহাইড্রেট ও প্রোটিন জাতীয় খাদ্য গ্রহণ করতে হবে। এছাড়া সাইকেল চালানোর সময় শরীরে জল ও খনিজ পদার্থের ভারসাম্যও বজায় রাখা বেশ গুরুত্বপূর্ণ।

ঢাকারিপোর্ট২৪.কম/এসএ/আরএএম