বাংলা ফন্ট

১৭টি পরিবেশনা নিয়ে ঈদের ‘পরিবর্তন’

20-08-2018
ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 ১৭টি পরিবেশনা নিয়ে ঈদের ‘পরিবর্তন’
নিউজ ডেস্ক: প্রচারের শুরু থেকেই আলোচিত ও প্রশংসিত হয়ে আসছে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান ‘পরিবর্তন’। অনুষ্ঠানটির প্রতিপর্বেই থাকে নতুন কিছু। এবারের ঈদুল আজহাকে কেন্দ্র প্রচার হবে পরিবর্তনের বিশেষ পর্ব। যাতে মোট সতেরোটি পরিবেশনা থাকছে বলে জানিয়েছেন অনুষ্ঠানটির পরিকল্পনা গ্রন্থনা উপস্থাপনা ও নির্দেশনায় থাকা আনজাম মাসুদ।

ঈদের পরিবর্তনে থাকছে ৩টি গান। প্রতিটি গানেই দর্শকরা পাবেন ভিন্নতা। চিরসবুজ গায়ক কুমার বিশ্বজিৎ তার তিন শিষ্য সঙ্গীতশিল্পী কিশোর, মাহাদী ও রাজীবকে নিয়ে গাইবেন তার গাওয়া জনপ্রিয় ৩টি গানের অংশবিশেষ। জাহিদ বাশার পংকজ এর নতুন সঙ্গীতায়োজনে জনপ্রিয় দুই লালন কন্যা বিউটি ও সালমা তাদের গুরু বাউল শফি মন্ডলকে নিয়ে গাইবেন লালন সাঁইজির বহুল শ্রোতাপ্রিয় “মানুষ ছাড়া খ্যাপা রে তুই মুল হারাবি, মানুষ ভজলে সোনার মানুষ হবি”গানটি। এর মাধ্যমে এই প্রথম তিন গুরু শিষ্য কোন টেলিভিশন অনুষ্ঠানের জন্য এক মঞ্চে একসঙ্গে গান গেয়েছেন।

আরেকটি জনপ্রিয় গান “আমার মনও না চায় এ ঘর বাঁধিল কিশোরী, প্রাণও না চায় এ ঘর বাঁধিল কিশোরী, চল না হই উদাসী” প্রচলিত এই গানটিতে নতুন করে সঙ্গীতায়োজন করেছেন সঙ্গীতশিল্পী ও সঙ্গীতপরিচালক সুজন আরিফ। আর গানটি গাইবেন এই প্রজন্মের মঞ্চ ও টেলিভিশনের প্রিয় মুখ প্রিয় শিল্পী কর্ণিয়া, ঝিলিক, সিঁথি সাহা, বেলাল খান, এফ এ সুমন এবং সুজন আরিফ।

হারানো দিনের বাংলা চলচ্চিত্রের ৩টি জনপ্রিয় গানের অংশবিশেষের সমন্বয়ে করা কম্পোজিশনের সাথে লিখন রায়ের পরিচালনায় নৃত্যকথার নৃত্যশিল্পীদের নিয়ে নৃত্য পরিবেশন করবেন জনপ্রিয় সফল নৃত্যশিল্পী জুটি লিখন  নাদিয়া। থাকছে আরেকটি নাচ। নৃত্যপরিচালক আবু নাঈমের পরিচালনায় ক্ল্যাসিক্যাল ঘরানার নৃত্যটি নাঈম ড্যান্স কোম্পানির সহশিল্পীদের নিয়ে পরিবেশন করবেন জনপ্রিয় অভিনেত্রী ও নৃত্যশিল্পী চাঁদনী।

মিলনায়তনের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্বাচিত তিনজন দর্শক নিয়ে দর্শক প্রতিযোগিতা পর্ব সাজানো হয়েছে সমসাময়িক বিষয় নিয়ে করা বিভিন্ন কুইজের মাধ্যমে। বিষয়গুলো হচ্ছে সাম্প্রতিক শব্দাবলী, কোরবাণী, টেলিভিশন চ্যানেল।

এছাড়াও নিয়মিত বিভাগ হজমআলী, মামা-ভাগ্নে, মদন-ভোলা, পরিবর্তন পাঠশালা, মুদ্রাদোষ-খাঁচকাটা খাঁচকাটা, উল্টো চলা, হিট করছে, মমিন-হাতেম, দুই মহিলা, তিন ব্যক্তি, মানিক-রতন প্রভৃতি নিয়মিত পর্বে সমাজের সমসাময়িক ঘটনাবলি, নানা অসংগতি ও ত্রুটিবিচ্যুতি নিয়ে রচিত ব্যাঙাত্বক ও হাস্যরসাত্মক বিভিন্ন নাট্যাংশ। নাট্যাংশগুলোতে গরু কেনায় ফুটবল বিশ্বকাপের প্রভাব, কোরবাণীর পশুর চামড়া,কোরবাণীর গোস্ত বণ্টন,পরনিন্দা পরচর্চা,ঘুষ-দুর্নীতি, ভিনদেশী সিরিয়াল নাটকপ্রীতি, অপসংস্কৃতি চর্চা, ভবিষ্যৎবাণী ইত্যাদি বিষয় প্রাধান্য পেয়েছে।  

সাহরিয়ার মোহাম্মদ হাসানের প্রযোজনায়পরিবর্তনের পরিকল্পনা গ্রন্থনা উপস্থাপনা ও নির্দেশনা দিয়েছেন আনজাম মাসুদ। ঈদের পরদিন  রাত ১০টার ইংরেজি সংবাদের পর বিটিভিতে প্রচার হবে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ