বাংলা ফন্ট

এবার ঈদে থাকছে নতুন পাঁচ ছবি

27-05-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 এবার ঈদে থাকছে নতুন পাঁচ ছবি

ঢাকা: ঈদ মানেই মহা-আনন্দের দিন। আর এই দিনের আনন্দ বৃদ্ধির অন্য সব অনুসঙ্গের মধ্যে অন্যতম হচ্ছে সপরিবারে সিনেমা হলে গিয়ে নতুন আর পছন্দের গল্প এবং তারকার ছবি দেখে ঈদের আনন্দ বহুগুণে বাড়িয়ে তোলা। যুগ যুগ ধরে এই রীতি চলে আসছে। এমনকি উন্মুক্ত আকাশ সংস্কৃতি, নেট আর মোবাইলে ছবি দেখার যুগে এসেও উৎসব-পার্বণে সিনেমা হলে গিয়ে পছন্দের ছবি দেখার আবেদন একটুও কমেনি। এখনো উৎসব আসার বহু আগে থেকেই দর্শক আর প্রদর্শকরা আনন্দঘন দিনের ছবির জন্য মুখিয়ে থাকেন। নির্মাতাদের মধ্যে ভালো ছবি নির্মাণ আর মুক্তির প্রতিযোগিতা শুরু হয়। তারকারাও চান সেরা কাজটি উপহার দিতে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। এখন পর্যন্ত এবারের ঈদে মুক্তির জন্য কমপক্ষে ৫টি ছবির নাম সংশ্লিষ্ট নির্মাতা প্রতিষ্ঠান সূত্রে জানা গেলেও প্রদর্শকরা বলছেন শেষ পর্যন্ত এই তালিকায় যোগ-বিয়োগ হতে পারে।

গতকাল পর্যন্ত ঈদে মুক্তির জন্য যে ৫টি ছবির নাম শোনা গেছে সেগুলো হলো— ‘পোড়ামন টু’, ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্যা মাইয়া’, ‘সুপার হিরো’, ‘পাঙ্কু জামাই’ ও ‘আমার প্রেম আমার প্রিয়া’। এদিকে প্রযোজক সমিতি সূত্রে জানা গেছে, ঈদের জন্য গতকাল পর্যন্ত একটিমাত্র ছবি ঈদে মুক্তির জন্য সমিতিতে আবেদন করেছেন এর নির্মাতা। ছবিটি হলো ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্যা মাইয়া’। প্রযোজক সমিতির কর্মকর্তা সৌমেন্দ্র বলেন, এখনো অনেক সময় বাকি আছে। ঈদের আগের দিন পর্যন্ত আবেদন ও সব ঠিক থাকলে সমিতি থেকে আবেদন গ্রহণ করা হবে। সে হিসেবে ঈদে ৫ বা এর কম-বেশি ছবি মুক্তি পেতে পারে। এদিকে গত কয়েক বছর ধরে ঈদে স্থানীয় ছবির পাশাপাশি যৌথ আয়োজনের ছবি মুক্তি পেয়ে আসছে। তবে গত বছর থেকে যৌথ আয়োজনের ছবির বিরুদ্ধে নিয়ম না মানার অভিযোগ এনে প্রতিবাদ জানিয়ে আসছে ১৮টি চলচ্চিত্র সংগঠনের সমন্বয়ে গঠিত চলচ্চিত্র পরিবার। এ কারণে গত ঈদে সেন্সর বোর্ডের সদস্য ইফতেখার নওশাদের ওপর চলচ্চিত্র পরিবারের হামলার মতো ঘটনাও ঘটেছে। সাম্প্রতিক সময়ে যেসব যৌথ আয়োজনের ছবির বিরুদ্ধে নিয়ম লঙ্ঘনের অভিযোগ উঠছে সেগুলো সাফটা চুক্তি বা রপ্তানির বিনিময়ে আমদানির আওতায় কলকাতার ছবি হিসেবে এ দেশে আসছে। এর বিরুদ্ধেও চলচ্চিত্র পরিবার সোচ্চার হয়ে উঠেছে এবং তারা ঘোষণা দিয়েছেন, নববর্ষ, ঈদ কিংবা পূজার মতো বড় উৎসবে যৌথ প্রযোজনা বা ভিনদেশি ছবি এ দেশে মুক্তি দিতে দেওয়া হবে না। শুধু ঘোষণার মধ্যেই বিষয়টি সীমাবদ্ধ নেই। বর্তমানে এটি আদালত পর্যন্ত গড়িয়েছে। ১০ মে নিপা এন্টারপ্রাইজের কর্ণধার চলচ্চিত্র প্রযোজক সেলিনা রহমান আদালতে একটি রিট পর্যন্ত করেছেন। আর আদালত এই রিটের পরিপ্রেক্ষিতে এক আদেশে বলেছে, দুই ঈদ, পূজা, নববর্ষসহ উৎসবের দিনে যৌথ প্রযোজনা বা ভিনদেশি ছবি এ দেশে মুক্তি দেওয়া যাবে না। আর এই আদেশের বিরুদ্ধে প্রদর্শক সমিতি ২৩ মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেছে [আপিল নম্বর ২১৫৮]।

আগামীকাল সোমবার এই আপিলের শুনানির কথা রয়েছে। যদি আপিলে প্রদর্শক সমিতির পক্ষে রায় আসে তা হলে ঈদের মুক্তির তালিকায় যোগ হতে পারে ‘ভাইজান এলো রে’ ও ‘সুলতান’। ঈদের বাকি এখনো প্রায় তিন সপ্তাহ। আর এরই মধ্যে শুরু হয়ে গেছে ছবির প্রচার-প্রচারণার নানা কৌশল। কাকরাইলের সিনেমাপাড়ায় প্রযোজক ও পরিবেশক অফিস এখন সরগরম। হল মালিকরা মৌখিকভাবে কাঙ্ক্ষিত ছবির ‘বুকিং’ দিতে শুরু করেছেন। বুকিং এজেন্টদের সঙ্গে চলছে অনানুষ্ঠানিক আলাপ। এবারের ঈদেও শাকিব খান তার ছবির সংখ্যা নিয়ে উৎসবে রাজত্ব করবেন। ‘ভাইজান এলো রে’ ছাড়া তার অভিনীত তিনটি ছবি হলো ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্যা মাইয়া’, ‘সুপার হিরো’ ও ‘পাঙ্কু জামাই’। ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্যা মাইয়া’ রোমান্টিক কমেডি ধাঁচের উত্তম আকাশ পরিচালিত এই ছবিতে নায়িকা হলেন বুবলী। আশিকুর রহমানের অ্যাকশন থ্রিলারধর্মী ‘সুপার হিরো’ ছবির নায়িকাও বুবলী। আবদুল মান্নানের রোমান্টিক কমেডি ছবি ‘পাঙ্কু জামাই’ ছবিতে আছেন অপু বিশ্বাস। জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত রায়হান রাফি পরিচালিত ‘পোড়ামন টু’ ছবিটির মুখ্য দুই অভিনয়শিল্পী হলেন সিয়াম ও পূজা চেরী।

এদিকে পরীমণি ও কায়েস আরজুকে নিয়ে ‘আমার প্রেম আমার প্রিয়া’ নির্মাণ করেছেন শামিমুল ইসলাম শামীম। ঈদে ছবিটি মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন নির্মাতা। তারকাবহুল ছবিতে ঈদে আনন্দের জোয়ার বইয়ে দেবে এটিই এখন পর্যন্ত নিশ্চিত।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ