বাংলা ফন্ট

আজহারুল-কায়সারের আপিলের শুনানি ১০ অক্টোবর

13-08-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  আজহারুল-কায়সারের আপিলের শুনানি ১০ অক্টোবর
ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম ও জাতীয় পার্টির সাবেক নেতা ও প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিলের সারসংক্ষেপ ২৪ আগস্টের মধ্যে জমা দেয়ার নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। সেই সঙ্গে দুটি আপিলের শুনানির জন্য আগামী ১০ অক্টোবর দিন ধার্য্য করেছে।

রবিবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানির জন্য এ দিন ধার্য্য করে।

এর আগে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বধিন আপিল বেঞ্চে এই আপিল দুইটি আদেশের জন্য রাখা হয়েছিল।

জানা যায়, নিজের নামে ‘কায়সার বাহিনী’ গঠন করে মুক্তিযুদ্ধ চলাকালে যুদ্ধাপরাধ সংঘটনকারী হবিগঞ্জের রাজাকার কমান্ডার ও শান্তি কমিটির সদস্য সৈয়দ মোহাম্মদ কায়সারকে ২০১৪ সালের ২৩ ডিসেম্বর মৃত্যুদণ্ড সহ ২২ বছরের কারাদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। মানবতাবিরোধী অপরাধের মামলায় প্রথমবারের মতো অন্য অপরাধের পাশাপাশি ধর্ষণের দায়ে কায়সারের ফাঁসির আদেশ দেয়া হয়।

এদিকে এ টি এম আজহারুল ইসলামকে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর মৃত্যুদণ্ডের পাশাপাশি ৩০ বছরের কারাদণ্ডাদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

এরপর ২০১৫ সালের ১৯ জানুয়ারি নিজেকে নির্দোষ দাবি করে ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির সাজা বাতিল ও বেকসুর খালাস চেয়ে আপিল করেন কায়সার। আর ২০১৫ সালের ২৮ জানুয়ারি ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল করেন এ টি এম আজহারুল।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইচএমএল

সর্বশেষ সংবাদ