বাংলা ফন্ট

ট্রাম্পের সিদ্ধান্ত আটকে দিলেন নিকোলাস গারাওফিস

15-02-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 ট্রাম্পের সিদ্ধান্ত আটকে দিলেন নিকোলাস গারাওফিস
ওয়াশিংটন ডিসি: ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (ডাকা) বন্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত দেশটির আরেকটি আদালত আটকে দিয়েছেন। মঙ্গলবার ব্রুকলিনের ডিস্ট্রিক্ট জজ নিকোলাস গারাওফিস এই আদেশ দেন।

শিশু বয়সে যেসব অভিবাসী মা-বাবার সঙ্গে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন, তাঁদের ড্রিমার্স বলা হয়। এই অভিবাসীদের শিক্ষা ও কর্মসংস্থানের জন্য যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন ‘ডাকা’ কর্মসূচি শুরু করেছিল। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, আগামী মার্চেই এই কর্মসূচির সমাপ্তি ঘটবে।

ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরোধিতা করে ব্রুকলিনের আদালতের দ্বারস্থ হয়েছিলেন অভিবাসীরা। তাঁদের পক্ষ অবলম্বন করেছিলেন এখানকার অ্যাটর্নি জেনারেল। মঙ্গলবার ছিল এই আবেদনের শুনানির দিন। এ দিন বিচারক নিকোলাস গারাওফিস তাঁর আদেশে জানান, ট্রাম্প প্রশাসনের পরিকল্পনা অনুযায়ী ডাকা কর্মসূচি মার্চ থেকে বন্ধ করা যাবে না।

এর আগে সানফ্রান্সিসকোর ফেডারেল জজও এক আদেশে ডাকা কর্মসূচি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করেন। ওই আদেশে আদালত বলেছিলেন, মামলা যত দিন চলবে তত দিন এই কর্মসূচি চলবে। যুক্তরাষ্ট্রের অভিবাসন আইন পরিবর্তন করা হবে কি না, তা নিয়ে বর্তমানে মার্কিন কংগ্রেসে বিতর্ক চলছে।

এদিকে সানফ্রান্সিসকোর বিচারকের দেওয়া আদেশ বলবৎ থাকবে কি না, তা নিয়ে আগামীকাল শুক্রবার আদেশ দেবেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। একই সঙ্গে ডাকা কর্মসূচি নিয়ে শুনানি করবেন কি না, তা–ও ওই দিনই জানাবেন সর্বোচ্চ আদালত।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল









সর্বশেষ সংবাদ