বাংলা ফন্ট

নিজেদের শহরেই আঘাত হেনেছে উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্র!

06-01-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  নিজেদের শহরেই আঘাত হেনেছে উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্র!
ঢাকা: উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে উত্তর কোরিয়ারই একটি শহরে। উৎক্ষেপণের মিনিট খানেকের মধ্যেই সেটি বিকল হয় এবং ভেঙে পড়ে রাজধানী পিয়ংইয়ং-এর ১৪৪ কিলোমিটার উত্তরের টকচন শহরে। মার্কিন গোয়েন্দা সূত্রকে উদ্ধৃত করে ‘দ্য ডিপ্লোম্যাট’ পত্রিকা এ খবর জানিয়েছে।

হোয়াসং-১২ নামের যে ক্ষেপণাস্ত্রটি ভেঙে পড়ার খবর পাওয়া গেছে, সেটি একটি ইন্টারমিডিয়েট রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল। ২০১৭-র ২৮ এপ্রিল এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। উৎক্ষেপণের কিছু পরে মাঝ আকাশে সেটি ধ্বংস হয়ে যায় বলে প্রথমে মনে করা হয়েছিল। কিন্তু মার্কিন কর্তৃপক্ষ সূত্রের খবর, উপগ্রহ চিত্রের মাধ্যমে জানা গেছে, ক্ষেপণাস্ত্রটি আকাশে শেষ হয়ে যায়নি। বিকল হয়ে সেটি উত্তর কোরিয়ারই একটি শহরে আঘাত হানে। বিস্ফোরণে শহরটি ক্ষতিগ্রস্তও হয়।

যে শহরে ক্ষেপণাস্ত্রটি আঘাত হেনেছিল বলে জানা যাচ্ছে, সেই টকচনের জনসংখ্যা ২ লক্ষের মতো। তরল জ্বালানি দ্বারা চালিত ক্ষেপণাস্ত্রটি সেই শহরের উপর ভেঙে পড়ায় বড়সড় বিস্ফোরণ হয়। তাতে একটি ইনডাস্ট্রিয়াল কমপ্লেক্সের বেশ কিছু বাড়ি বিধ্বস্ত হয়ে যায়। একটি গ্রিন হাউজও ক্ষতিগ্রস্ত হয়। দ্য ডিপ্লোম্যাটে এমনই লেখা হয়েছে।

পত্রিকাটি আরও জানিয়েছে, পুকচ্যাং এয়ারফিল্ড থেকে উৎক্ষেপণের পর ক্ষেপণাস্ত্রটি উত্তর-পূর্ব দিকে ৩৮ কিলোমিটারের মতো দূরত্ব অতিক্রম করেছিল। এই দূরত্ব অতিক্রম করতে ক্ষেপণাস্ত্রটি ১ মিনিটের মতো সময় নিয়েছিল। তার মধ্যেই ক্ষেপণাস্ত্রটির প্রাথমিক পর্যায়ের ইঞ্জিনগুলি বিকল হয়ে যায় এবং সেটি ভেঙে পড়ে।উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে অবশ্য এই দুর্ঘটনার কোনও খবর মেলেনি। ক্ষেপণাস্ত্রটি টকচন শহরে আঘাত হানায়, কেউ হতাহত হয়েছিলেন কি না, তাও জানা যায়নি।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ