বাংলা ফন্ট

বোমায় রক্তাক্ত মোগাদিসু, নিহতের সংখ্যা বেড়ে ২৭৬

16-10-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  বোমায় রক্তাক্ত মোগাদিসু, নিহতের সংখ্যা বেড়ে ২৭৬
মোগাদিসু: সোমালিয়ার রাজধানী মোগাদিসুর কেন্দ্রস্থলে ব্যস্ত এলাকায় দুই ঘন্টার ব্যবধানে পৃথক দুটি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৭৬ জনে উন্নীত হয়েছে। এ ঘটনায় আরো তিন শতাধিক লোক লোক আহত হয়েছে। দেশটির তথ্যমন্ত্রী এ তথ্য জানিয়েছেন। খবর এনবিসি নিউজের।

পুলিশ কর্মকর্তা ইবরাহিম মোহাম্মদ বলেন, ‘আমরা বিভিন্ন হাসপাতাল সূত্র থেকে হতাহতের বিভিন্ন পরিসংখ্যান পাচ্ছি। তবে এ পর্যন্ত আমরা ২৭৬ জন নিহত হওয়ার ব্যাপারে নিশ্চিত হয়েছি। এদের অধিকাংশই এমনভাবে পুড়ে গেছে যে চেনার উপায় নেই।’

তিনি বলেন, ‘নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। কারণ আরো তিন শতাধিক লোক আহত হয়েছে, যাদের অনেকের অবস্থা গুরুতর।’

বিবিসির প্রতিবেদনে বলা হয়, শনিবার শহরটির কেন্দ্রস্থল কে-ফাইভ চৌরাস্তার পাশের একটি হোটেলের সামনে একটি ট্রাক বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এই হোটেলটির পাশে একই লাইনে বিভিন্ন সরকারি দপ্তর, রেস্তোরাঁ ও বহু দোকানপার্ট আছে। বিস্ফোরণে ওই ভবনগুলোর সামনের অংশ বিধ্বস্ত হয় এবং রাস্তায় থাকা গাড়িগুলোতে আগুন ধরে যায়।

এর দুই ঘন্টা পর শহরের মদিনা এলাকায় আরেকটি বিস্ফোরণ ঘটানো হয়।

২০০৭ সালে বিদ্রোহ শুরু করার পর থেকে এটি দেশটিতে চালানো অন্যতম প্রাণঘাতী হামলা। এ দুটি হামলায় বহু লোক আহত হয়েছে।

কারা এই হামলা চালিয়েছে তা পরিষ্কার নয়।দেশটির সরকারের সঙ্গে যুদ্ধরত আল শাবাব নিয়মিত বিরতিতে রাজধানীতে হামলা চালিয়ে থাকে।জঙ্গিগোষ্ঠী আল কায়েদার সঙ্গে আশ শাবাবের সম্পর্ক আছে বলে দেশটির সরকার দাবি করছে।

বিবিসির এক সোমালিয়ান প্রতিবেদক জানিয়েছেন, বিস্ফোরণে সাফারি নামের ওই হোটেলি বিধ্বস্ত হয়ে গেছে, এর ধ্বংসস্তূপের নিচে লোকজন চাপা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে।

মোগাদিসুর বাসিন্দা মুহিদিন আলি হোটেলের সামনের বিস্ফোরণটিকে তার দেখা সবচেয়ে বড় বিস্ফোরণ দাবি এর ফলে পুরো এলাকা ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছেন।

আহতদের হাসপাতালে প্রেরণ করা হয়েছে।অনেকে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ