বাংলা ফন্ট

বাংলাদেশের সাফল্যের প্রশংসায় ইউএনডিপি

17-09-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  বাংলাদেশের সাফল্যের প্রশংসায় ইউএনডিপি
ঢাকা: বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপির ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর কয়কো ইয়োকসু মন্ট্রিয়ল প্রটোকলের সফল বাস্তবায়নের জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেছেন।

শনিবার রাজধানীর বনভবনে বিশ্ব ওজোন দিবস উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায়  অতিথির বক্তব্যে তিনি এই প্রশংসা করেন। সভায় পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু প্রধান অতিথির বক্তব্য দেন। খবর বাসসের।

ইউএনডিপির ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর বলেন, বাংলাদেশের মানুষের গড় মাথাপছিু আয় বাড়ার সাথে সাথে ফ্রিজ টেলিভিশনসহ বিভিন্ন সামগ্রীর ব্যবহার বাড়ছে। এর ফলে ওজোনস্তরের ক্ষতি হচ্ছে। একমাত্র সরকারি এবং বেসরকারি উদ্যোগের সমন্বয়ের মাধ্যমে এ অবস্থা থেকে বেরিয়ে আসা সম্ভব।

প্রধান অতিথির বক্তব্যে আনোয়ার হোসেন মঞ্জু বলেন, নতুন প্রজন্মকে একটি সুন্দর বাসযোগ্য পৃথিবী গড়ার অঙ্গীকার করলেও সে স্বপ্ন নষ্ট হতে চলেছে। শক্তিধর রাষ্ট্রগুলো পৃথিবীকে এমন পর্যায়ে নিয়ে গেছে যেখানে বসবাস করা দু:সহ হয়ে পড়েছে।

তিনি বলেন, আমরা সুন্দর পৃথিবী এবং সুন্দর জীবন কল্পনা করছি। কবির সে বাণী ‘মানবের তরে মাটির পৃথিবী, দানবের তরে নয়’-মন্ত্রকে সামনে রখে আমরা এগিয়ে যাবার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, অনেকে বলছেন, ওজোনস্তর নষ্ট হলে পৃথিবীতে আমাদের বসবাস ঝুঁকিপূর্ণ হবে। নানা ধরনের রোগ ছড়াবে, ফসলহানি হবে। কিন্তু বর্তমান বিশ্বে এখন যে পরিবেশ বিরাজ করছে তা অনেক বেশি ঝুঁকিপূর্ণ। এত কিছুর মধ্যেও আমরা নতুন প্রজন্মকে আশার বাণী শুনিয়ে যাচ্ছি।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইচএমএল

সর্বশেষ সংবাদ