মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৫ চৈত্র ১৪৩০

সরকার অনুমোদিত অনলাইন গণমাধ্যম
BD.GOV.REG.NO-88

মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৫ চৈত্র ১৪৩০

সরকার অনুমোদিত অনলাইন গণমাধ্যম
BD.GOV.REG.NO-88

আপনি পড়ছেন : বিচিত্রা

ভারতে গুই সাপকে ‘ধর্ষণের’ অভিযোগ, ৪ জনের বিরুদ্ধে মামলা


DhakaReport24.com || 2022-04-18 01:32:15
ভারতে গুই সাপকে ‘ধর্ষণের’ অভিযোগ, ৪ জনের বিরুদ্ধে মামলা

ভারতের মহারাষ্ট্রের চাহিয়াদ্রী টাইগার রিজার্ভ প্রকল্পের বনাঞ্চলে একটি বেঙ্গল মনিটর লিজার্ড বা গুই সাপকে কথিত ধর্ষণের অভিযোগ উঠেছে চার ব্যক্তির বিরুদ্ধে। এই ঘটনা নিয়ে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে। গ্রেফতারের পর ওই চার ব্যক্তি এখন জামিনে আছেন।

কথিত এই ধর্ষণের ঘটনাটি ভারতের মহারাষ্ট্রের রত্মাগিরি জেলার গোথান গ্রামে ঘটেছে বলে সোমবার এক ভিডিও প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি বাংলা।

প্রতিবেদনে বলা হয়েছে, টাইগার রিজার্ভের মধ্যে অবস্থিত চাণ্ডুলী জাতীয় উদ্যানে বিনা অনুমতিতে শিকার করতে গিয়ে আটক হন এই চার ব্যক্তি। সেখানে তাদের আটক কারার পর তাদের কাছে থেকে জব্দকৃত মোবাইল ফোনের ভিডিও থেকে এমন ঘটনা সামনে আসে।  
চাহিয়াদ্রী টাইগার রিজার্ভ মহারাষ্ট্রের চারটি জেলা সাতারা, সানলি, গোলহাপুর ও রত্মাগিরি নিয়ে বিস্তৃত। চাণ্ডুলী জাতীয় উদ্যানে বাঘের সংখ্যা গণনার জন্য ট্যাকিং ক্যামেরা বসানো ছিলো। গত ৩১ মার্চ ওই চার ব্যক্তিকে গোথানের মূল জঙ্গলে ঘোরাফেরা করত দেখা যায়।
 
এ ঘটনায় চার ব্যক্তিকে আটক করে বন বিভাগ। আটকৃতরা হলেনে, সানদিভ তুকারাম পাওয়ার, মাঙ্গেস কামতেকার, অক্ষয় কামতেকার ও রমেশ ঘাত।

আটকর পর তাদের মোবাইল ফোন তল্লাশি করা হয়, তখন তাদের মেবাইল ফোনে শিকার করা খরগোশ, সজারু, হরিণ ও পাঙ্গুলিনের ছবি পাওয়া যায়। তবে এ সবের মধ্যে সাড়ে চার ফুট লম্বা একটি গুই সাপকে ধর্ষণের ভিডিওি পাওয়া গেছে। 

চাণ্ডুলী ফরেষ্ট রিজার্ভের বন কর্মকর্তা নন্দকুমার নালা ওয়ারে জানিয়েছেন, অভিযুক্তরা প্রাণী গুলোকে শিকার করার কথা বললেও গুই সাপ ধর্ষণের কথা অস্বীকার করছেন।

ভিডিটির সত্যতা যাচাইয়ের জন্য পুলিশের একটি সাইবার বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওই বন কর্মকর্তা। 

বন কর্মকর্তা আরও জানিয়েছেন, অভিযোগ প্রমাণিত হলে বন্যপ্রাণী সুরক্ষা আইন ১৯৭২  অনুযায়ী অভিযুক্তদের ৭ বছরের কারাদণ্ড বা ৫ লাখ রুপি (ভারতীয় মুদ্রা) জরিমানা করা হতে পারে।

ঢাকারিপোর্ট২৪.কম/এএন/আরএএম