বাংলা ফন্ট

পাকিস্তানকে আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিল চীন

03-11-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

পাকিস্তানকে আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিল চীন
ঢাকা: পাকিস্তানকে আর্থিকভাবে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে শুক্রবার ক্রমবর্ধমান আর্থিক সংকটের কারণে পাকিস্তানের ‘খুব কঠিন’ আর্থিক পরিস্থিতি সম্পর্কে তুলে ধরেছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী ইমরান খান। বেইজিংয়ে গ্রেট হলে চীনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের সময় পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খান বলেন, শেখার জন্য আমাকে চীনে আসতে হবে। তবে সাংবাদিকদের সামনে পাকিস্তানকে চীনের আর্থিক সাহায্যের বিষয়ে কোনো পক্ষই উল্লেখ করেনি।
 
এ বছরের শুরু থেকে পাকিস্তানের বিদেশি মুদ্রার তহবিল কমেছে প্রায় ৪২ শতাংশ। বর্তমানে এ তহবিলের পরিমাণ প্রায় ৭.৮ বিলিয়ন ডলার। যা দুই মাসের আমদানিকে সুরক্ষা দিতে সক্ষম। গত মাসে সৌদি আরবের কাছ থেকে পাকিস্তান সমস্যা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য সাহায্য হিসেবে পেয়েছে ছয় বিলিয়ন ডলার। তবে পাকিস্তানের কর্মকর্তারা বলছেন, এ অর্থ যথেষ্ট নয়। পাকিস্তান অর্থ পরিশোধের সংকটের ভারসাম্য রোধ করে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে একটি বেলআউট চাইতে পারে। এমন হলে ১৯৮০ সালে এ নিয়ে অর্থনীতি পুনরুদ্ধারে ১৩ তম বহুমুখী ঋণ চাইবে পাকিস্তান।
 
চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খান আরো বলেন, মাত্র দুই মাস হলো আমার দল ক্ষমতায় এসেছে। দুর্ভাগ্যবশত আমরা একটি খুব কঠিন অর্থনৈতিক পরিস্থিতি উত্তরাধিকার সূত্রে পেয়েছি। শি এ সময় ইমরানকে বলেন, দুই দেশের এ সম্পর্ককে আমি খুব মূল্যবান মনে করি। যে কোনো পরিস্থিতিতেই আমরা বন্ধু। শি আরো বলেন, চীন-পাকিস্তান সম্পর্ককে আমি বরাবরই গুরুত্ব দিয়েছে। চীন-পাকিস্তানের সর্বকালের কৌশলগত অংশীদারিত্ব জোরদার করতে এবং নতুন সময় গড়ে তুলতে আমরা একসঙ্গে কাজ করতে ইচ্ছুক।-রয়টার্স।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল

সর্বশেষ সংবাদ