বাংলা ফন্ট

‘আদালতের রায় আমেরিকার বিরুদ্ধে ইরানের বিশাল বিজয়’

04-10-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 ‘আদালতের রায় আমেরিকার বিরুদ্ধে ইরানের বিশাল বিজয়’
তেহরান: ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, হেগের আন্তর্জাতিক আদালত আমেরিকার বিরুদ্ধে যে রায় দিয়েছে তা ইরানের জন্য একটি বিশাল বিজয়।

তিনি বুধবার বিকেলে রাজনৈতিক নেতাকর্মীদের এক সমাবেশে বলেন, আন্তর্জাতিক আদালতের রায় আমেরিকার বিরুদ্ধে ইরানের বিশাল রাজনৈতিক ও আইনি বিজয়।

মার্কিন সরকার আদালতের এ রায় বাস্তবায়ন করা থেকে বিরত থাকতে পারে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন। ইরানের প্রেসিডেন্ট বলেন, তার দেশের বিরুদ্ধে চরম বিদ্বেষী মনোভাব পোষণকারী কিছু লোক বর্তমানে আমেরিকা শাসন করছে। তারা ইরানকে নতজানু করার জন্য সর্বশক্তি নিয়োগ করেছে কিন্তু এ কাজে সফল হয়নি এবং ভবিষ্যতেও হবে না।

ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা থেকে মানবিক পণ্য সরবরাহ মুক্ত রাখতে ও বেসামরিক বিমান চলাচলের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবস্থা নেয়ার জন্য যুক্তরাষ্ট্রকে নির্দেশ দিয়েছে হেগের আন্তর্জাতিক আদালত।

গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর আবারও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। তবে সমঝোতায় স্বাক্ষরকারী অন্য পক্ষগুলো তা বহাল রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরইমধ্যে এ নিষেধাজ্ঞা নিয়ে জাতিসংঘের আদালতে উপস্থিত হয় ইরান। দেশটির আবেদনের পর শুনানি শেষে যুক্তরাষ্ট্রকে এ নির্দেশ দে আদালত।

আন্তর্জাতিক বিচার আদালতে ইরান যে অভিযোগ করেছে তাতে বলা হয়েছে, নতুন করে নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে ১৯৫৫ সালে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে স্বাক্ষরিত মৈত্রী চুক্তি লঙ্ঘন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল

সর্বশেষ সংবাদ