বাংলা ফন্ট

মিয়ানমার সেনাবাহিনীর উপর অর্থনৈতিক অবরোধ আরোপ যুক্তরাষ্ট্রের

18-08-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 মিয়ানমার সেনাবাহিনীর উপর অর্থনৈতিক অবরোধ আরোপ যুক্তরাষ্ট্রের
ঢাকা: যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট শুক্রবার ঘোষণা করেছে তারা মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর উপর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে। মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠির উপর ‘জাতিগত নিধন’ চালানোয় এই অবরোধ আরোপিত হয়েছে। এছাড়াও অন্যান্য সংখ্যালঘু জাতির অধিকার লংঘনের অভিযোগও আনা হয়েছে দেশটির নিরাপত্তা বাহিনীর উপর।

এই অবরোধের আওতায় রয়েছে ৪ জন বার্মিজ সেনা এবং বর্ডার গার্ড কমান্ডার এবং দুটি সামরিক ইউনিট। এর আগে যুক্তরাষ্ট্র মাত্র ১ জন বার্মিজ কমান্ডারকে শাস্তির আওতায় এনেছিলো। মার্কিন কার্যালয়টি বলেছে এদের সহিংস আচরণের কারণে ৭ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশ সহ আশেপাশের দেশে পালিয়ে যেতে বাধ্য হয়। কানাডা এবং ইউরোপিয় ইউনিয়ন এর আগে এই ঘটনার প্রেক্ষিতে ৭ সামরিক কর্তার উপর অবরোধ আরোপ করেছিলো।

ট্রেজারি ডিপার্টমেন্টের জেষ্ঠ্য কর্তা সিগাল পি মান্দেলকার এই বিষয়ে একটি বিবৃতিতে বলেছেন, ‘বার্মিজ নিরাপত্তা বাহিনী পুরো দেশ জুড়েই সংখ্যালঘু জাতিগোষ্ঠির উপর ভয়াবহ সহিংসতা চালাচ্ছে। এর মধ্যে রয়েছে জাতিগত নিধন, গণহত্যা, যৌন নিগ্রহ, বিচার বহির্ভূত হত্যাকান্ড সহ মানবাধিকারের ভয়াবহ লঙ্ঘন।’

রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর চালানো জাতিগত সহিংসতা ছাড়াও বিবৃতিটিতে সেনাবাহিনীর দ্বারা কাচিন এবং শান রাজ্যে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও আনা হয়েছে। মিয়ানমারের উত্তরাঞ্চলের পার্বত্য এলাকায় দেশটির সরকার বহু বছর যাবৎ স্থানীয় জনগোষ্ঠীর সাথে ‘গৃহযুদ্ধে’ জড়িয়ে আছে। ট্রেজারি ডিপার্টমেন্ট জানিয়েছে এইসব অঞ্চলে যে সামরিক পদ্ধতি ব্যবহার হয় তা বিশাল পরিসরে রাখাইন এর রোহিঙ্গাদের উপর ব্যবহৃত হয়েছে।

এই অবরোধের আওতায় রয়েছেন বার্মিজ সেনা কমান্ডার অং খেউ জও, খিন মং সোয় এবং খিন হ্লায়িং। বর্ডার গার্ড পুলিশের কমান্ডার থাওরা সান লুইন। এবং মিয়ানমার সেনাবাহিনীর ২২ হালকা পদাতিক ডিভিশন এবং ৯৯ হালকা পদাতিক ডিভিশন।

ট্রেজারি ডিপার্টমেন্ট এসব কর্মকর্তা এবং ডিভিশনের বিদেশে থাকা সম্পদের কোন হিসাব প্রকাশ করেনি। যুক্তরাষ্ট্রে থাকা এসব কর্মকর্তঅদের সম্পদ জব্দ করা হবে। এবং অভিযুক্ত ইউনিটগুলোর সাথে যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ কোন প্রকার সামরিক মহড়ায় অংশগ্রহণ করবেনা। নিউইয়র্ক টাইমস


ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ