বাংলা ফন্ট

সৌদি-কানাডা উত্তেজনা, দূরত্ব বজায় রাখছে যুক্তরাষ্ট্র

08-08-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 সৌদি-কানাডা উত্তেজনা, দূরত্ব বজায় রাখছে যুক্তরাষ্ট্র

ঢাকা: সৌদি আরবের সঙ্গে উত্তেজনা কমিয়ে আনতে কানাডা সংযুক্ত আরব আমিরাত ও ব্রিটেনের সহযোগিতা চাওয়ার পরিকল্পনা করেছে। কিন্তু দেশটির ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র সাফ জানিয়ে দিয়েছে, এতে তারা জড়াবে না।

রোববার সৌদি সরকার ওটোয়া থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে এবং রিয়াদে কানাডার রাষ্ট্রদূতকে ফিরতে দেয়নি। কানাডার ওপর বাণিজ্য নিষেধাজ্ঞাও আরোপ করেছে সৌদি আরব।

রিয়াদে আটক এক মানবাধিকারকর্মীকে মুক্তির আহ্বান জানানোর পরই দুই দেশের সম্পর্কে উত্তেজনা দেখা দিয়েছে। রিয়াদের অভিযোগ, কানাডা তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।

সূত্র জানায়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর উদারপন্থী সরকার মানবাধিকারের গুরুত্বের ওপর জোর দিচ্ছে। সৌদির সঙ্গে উত্তেজনা কমিয়ে আনতে তারা আরব আমিরাতের দারস্থ হবে বলে জানা গেছে।

সূত্র জানায়, উত্তেজনা কমাতে মিত্র ও বন্ধু দেশগুলোকে এগিয়ে আসতে হবে। এটি দ্রুতই ঘটতে পারে।

আরেকটি সূত্র জানায়, কানাডা ব্রিটেনেরও সহায়তা চাইতে পারে। ব্রিটিশ সরকার মঙ্গলবার দুই দেশকে সংযম অবলম্বনের আহ্বান জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট বলেন, দুপক্ষকেই বিষয়টি কূটনৈতিকভাবে সমাধান করতে হবে। আমরা এখানে কিছু করতে পারব না। তাদেরই একসঙ্গে এর সমাধান টানতে হবে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ