বাংলা ফন্ট

আল-কায়েদার সঙ্গে সৌদি-আমিরাত জোটের গোপন চুক্তি ফাঁস

07-08-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 আল-কায়েদার সঙ্গে সৌদি-আমিরাত জোটের গোপন চুক্তি ফাঁস


ঢাকা: ইয়েমেনে লড়াইরত সৌদি আরব নেতৃত্বাধীন জোট বাহিনী জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার সঙ্গে গোপন চুক্তি করেছিল। ইয়েমেনের স্থানীয় হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়তে নিয়োগ দেওয়া হয়েছিল জঙ্গি গোষ্ঠীটির কয়েকশ’ যোদ্ধা। সোমবার বার্তা সংস্থা এপি’র এক অনুসন্ধানী প্রতিবেদনে এমন তথ্য ওঠে এসেছে।
 
দুই বছরের বেশি সময় ধরে সৌদি নেতৃত্বাধীন ও মার্কিন সমর্থিত জোট বাহিনী। বাহিনীর একটি অংশীদার সংযুক্ত আরব আমিরাত। ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের পক্ষে স্থানীয় হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে তারা। পূর্বে তারা দাবি করেছিল ইয়েমেনে আল-কায়েদার লড়াই করার ক্ষমতা বিনাশ করে দিয়েছে জোট। কিন্তু সোমবার প্রকাশিত এপি’র প্রতিবেদনে ওঠে এসেছে ভিন্ন রূপ।
 
এপি’র প্রতিবেদনে বলা হয়, গুরুত্বপূর্ণ শহরগুলোতে লড়াই না করার জন্য বেশকিছু আল-কায়েদা নেতাকে অর্থ পরিশোধ করছে জোট বাহিনী। পাশাপাশি অনেক আল-কায়েদা সদস্যকে পিছু হটার জন্য অস্ত্র, যন্ত্রপাতি ও নগদ অর্থ প্রদান করা হয়েছে।  জোট বাহিনীতে সেনা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে কয়েকশ’ জঙ্গিকে।
 
আল-কায়েদার সঙ্গে জোট বাহিনীর এই চুক্তিতে জড়িত ছিলেন এমন একজন শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এপি জানিয়েছে, যুক্তরাষ্ট্র তাদের এই চুক্তি সম্বন্ধে অবগত ছিল। আর এজন্য ইয়েমেনে আল-কায়েদার বিরুদ্ধে ড্রোন হামলা চালানো বন্ধ রেখেছে। উল্লেখ্য, ১৯৮৮ সালে ওসামা বিন লাদেন, আল-কায়েদা প্রতিষ্ঠা করেন।
 
এই চুক্তি আরব উপদ্বীপে দু’টি পরস্পরবিরোধী যুদ্ধ একইসঙ্গে চলার বিষয়টি প্রকাশ করে। একদিকে, যুক্তরাষ্ট্র তাদের অন্যান্য আরব মিত্র ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে মিলে আল-কায়েদা নির্মূলের চেষ্টা চালাচ্ছে।
 
কিন্তু অন্যদিকে, বৃহৎ অভিযানটি হচ্ছে, আল-কায়েদার সঙ্গে মিলে ইরান-সমর্থিত হুতিদের বিরুদ্ধে জয়লাভ করা। আর উভয় যুদ্ধেই আল-কায়েদা কার্যকরীভাবে সৌদি-নেতৃত্বাধীন জোট ও যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে কাজ করছে। আল জাজিরা

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ