বাংলা ফন্ট

ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধে জড়াতে পারে তুরস্ক

09-07-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধে জড়াতে পারে তুরস্ক
বিশ্ব ডেস্ক: ইরানের সঙ্গে ইসরাইলের সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়ার বিষয়ে তেল আবিবকে হুঁশিয়ার করে দিয়েছে ইসরাইলের সাবেক উপ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এরান ইতজিওন।

তিনি বলেন, ইরানের সঙ্গে সরাসরি বিরোধে জড়িয়ে পড়া তেল আবিবের উচিত হবে না। সিরিয়া দুই পক্ষের সংঘর্ষ নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি। ইসরাইলের দৈনিক হারেৎজ তার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে।

সিরিয়া থেকে ইরানি সেনাদের সম্পূর্ণ হটিয়ে দেয়ার জন্য চেষ্টা করছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বিষয়টি নিয়ে এরান ইতজিওন বলেন, এটা করতে গেলে যুদ্ধ লেগে যেতে পারে এবং সেই যুদ্ধে তুরস্ক জড়িয়ে পড়তে পারে বলেও আশংকা ব্যক্ত করেন তিনি।

খবরে বলা হয়েছে, সিরিয়ায় নাটকীয় কিছু ঘটছে এবং এই প্রথমবারের মতো ইসরাইল ও ইরানের মধ্যে সরাসরি সামরিক সংঘাত ঘটছে। এ সংঘাত সরাসরি যুদ্ধে রূপ নিতে পারে বলেও আশংকা ব্যক্ত করেন তিনি। তিনি বলেন, এমন যুদ্ধ সব ভাবেই চলতে পারে।

তিনি আরো বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অব্যাহত ভাবে বলছেন যে তেলআবিবের লক্ষ্য হলো গোটা সিরিয়া থেকে ইরানিদের হটিয়ে দেয়া।

অন্যরা সবাই একই বক্তব্যের প্রতিধ্বনি করছে উল্লেখ করে তিনি বলেন, এ লক্ষ্য অর্জন করার ক্ষমতা ইসরাইলের নেই। এ লক্ষ্য অর্জন করতে গেলে যুদ্ধ বেঁধে যাওয়ার আশংকা রয়েছে বলে জানান তিনি।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ