বাংলা ফন্ট

মিত্ররা যুক্তরাষ্ট্রকেই বড় নিরাপত্তা হুমকি মনে করেন

05-06-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 মিত্ররা যুক্তরাষ্ট্রকেই বড় নিরাপত্তা হুমকি মনে করেন

লন্ডন: আমেরিকানদের কাছে রুশ আগ্রাসন আর চীনের উত্থান বিদেশ নীতির সবচেয়ে বড় মাথাব্যথাগুলোর একটা। কিন্তু বহু দেশ যে বিশ্ব শক্তিকে সবচেয়ে বড় হুমকি মনে করে তার নাম––মার্কিন যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স

অ্যাক্সিওস ওয়ার্ল্ডের ডেভিড ল্যলার ২০১৭ সালের এক পিউ সমীক্ষার বরাতে বলেছেন, সমীক্ষায় অংশগ্রহণকারী ৩৮টি দেশের ৩৯% মানুষ মনে করেন যুক্তরাষ্ট্রের প্রভাব ও ক্ষমতা ওইসব দেশের জন্য বড় হুমকি।

রাশিয়া ও চীনকে হুমকি মনে করেন ৩১%। সংখ্যাটি ২০১৩ সালে পরিচালিত সমীক্ষার ফল থেকে ২৫% বেশি।

জানুয়ারি মাসের গ্যালাপ সমীক্ষা অনুসারে বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের নেতৃত্বের প্রতি অনুমোদন ৩০% কমেছে। এটি চীনের (৩১%) সামান্য পেছনে সামান্য এবং রাশিয়ার ওপরে (২৭%)। এই স্কোর সমীক্ষাটির ১০ বছর বয়সে সর্বনিম্ন।

গত বছর বারাক ওবামার সময়ে ৪৮% মানুষ যুক্তরাষ্ট্রের বিশ্ব নেতৃত্বে সন্তুষ্টি প্রকাশ করে।

সারা বিশ্বেই আমেরিকার গ্রহণযোগ্যতা চরম হ্রাস পেয়েছে, বিশেষ করে মেক্সিকো, কানাডা ও জার্মানির মতো প্রধান মিত্রদের কাছে। এই অসন্তুষ্টির শুরু ট্রাম্পের বাণিজ্য যুদ্ধ ও ইরান চুক্তি থেকে সরে আসারও আগে।

সমীক্ষা দুটির বরাতে লল্যার বলেন যুক্তরাষ্ট্রকে এমনকি দক্ষিণ কোরিয়া (৭০%) ও জাপান (৬২%) পর্যন্ত বড় হুমকি মনে করে। উভয় দেশের কাছেই চীন হচ্ছে প্রধান হুমকি।

এদিকে ট্রাম্পের সঙ্গে সম্পর্ক অবনতির প্রেক্ষাপটে জার্মানি প্রাচ্যের চেয়ে পাশ্চাত্যের জন্য হুমকিটা বড় মনে করছে। ৩৫% জার্মান যুক্তরাষ্ট্রকে রাশিয়ার (৩৩%) চেয়ে বড় হুমকি মনে করেন।

পোল্যান্ড ও ভারত এই ধারার বাইরে যারা যুক্তরাষ্ট্রকে ২০১৩ সালের তুলনায় কম বিরূপ চোখে দেখে।

সূত্র: রয়টার্স

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ