বাংলা ফন্ট

ইয়েমেনে আমিরাতের ১২ সেনা নিহত

19-02-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  ইয়েমেনে আমিরাতের ১২ সেনা নিহত
সানা: ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় তায়িজ প্রদেশে একটি সামরিক ঘাঁটিতে হামলা চালাতে গিয়ে ইয়েমেনি সেনাদের পাল্টা হামলায় সংযুক্ত আমিরাতের ১২ সেনা নিহত হয়েছে।

এসময় ইয়েমেনের পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিপন্থী বহু ভাড়াটে সন্ত্রাসী নিহত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সামরিক সূত্রের বরাত দিয়ে আরবি টেলিভিশন আল-মাসিরা এ খবর জানিয়েছে।

আল-মাসিরা জানায়, আমিরাতের সেনারা ও তাদের অনুগত সন্ত্রাসীরা রাজধানী সানা থেকে ৩৪৬ কিলোমিটার দক্ষিণে তায়িজ প্রদেশের মাওয়াজ এলাকার একটি সামরিক ঘাঁটিতে রবিবার সন্ধ্যার দিকে হামলা চালাতে যায়। কিন্তু ইয়েমেনি সেনাদের পাল্টা হামলায় তারা বিপর্যয়ের মুখে পড়ে এবং বহু হতাহতের ঘটনা ঘটে।

সূত্রটি জানায়, আরব আমিরাতের চারটি ও সৌদি ভাড়াটে সন্ত্রাসীদের চারটি সাঁজোয়া যান ধ্বংস হয়। আমিরাতের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ নিহত সেনাদের মধ্যে একজনকে সার্জেন্ট আলী খলিফা হাশাল আল-মেসমারি বলে শণাক্ত করেন।

এর আগে, গত ১৭ অক্টোবর আরব আমিরাতের একটি অ্যাপাচি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুই শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তাসহ বেশ কয়েকজন সেনা নিহত হয়েছিল। তার আগে আগস্ট মাসে আরেকটি ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্স্ত হয়ে চার সেনা নিহত হয়।

ইয়েমেন পরিস্থিতির জন্য সরাসরি সৌদি আরবকে দায়ী করল তুরস্ক
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুসওগ্লু বলেছেন, সৌদি আরব ও তার মিত্র দেশগুলোর হামলার কারণে ইয়েমেনে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মিউনিখে নিরাপত্তা সম্মেলনের অবকাশে তিনি এ কথা বলেন।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, ইয়েমেন সংকট সমাধানের জন্য চেষ্টা চালাতে হবে।এ ক্ষেত্রে আন্তর্জাতিক সমাজের সহযোগিতা প্রয়োজন। ইয়েমেনে হামলা বন্ধে আন্তর্জাতিক সমাজের পক্ষ থেকে উদ্যোগ নিতে হবে। ২০১৫ সালের মার্চ থেকে দারিদ্রপীড়িত ইয়েমেনে হামলা চালিয়ে আসছে সৌদি আরব ও তার মিত্র দেশগুলো। এর ফলে হাজার হাজার ইয়েমেনি হতাহত হয়েছেন।

মওলুদ চাভুসওগ্লু কুর্দি গেরিলা গোষ্ঠী পিকেকে ও ওয়াইপিজি সম্পর্কে বলেছেন, এসব গেরিলা সিরিয়ার ভবিষ্যতের জন্য বিপজ্জনক এবং তুরস্কের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। তিনি বলেন, সিরিয়া সংকট সমাধানের ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে এবং সিরিয়ার পরিস্থিতি এখন আগের চেয়ে ভালো।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ