বাংলা ফন্ট

পেলে-ম্যারাডোনার চেয়ে মেসি ভাল : পোপ ফ্রান্সিস

02-08-2016

পেলে-ম্যারাডোনার চেয়ে মেসি ভাল : পোপ ফ্রান্সিস সর্বকালের সেরা ফুটবলার হওয়ার জন্য দেশকে আন্তর্জাতিক কোনো শিরোপা জেতাতে হয়-এমনটাই মনে করেন অনেক বিশেষজ্ঞ। সেই অর্থে লিওনেল মেসিকে এখনো সর্বকালের সেরা ফুটবলার বলা যায় না। কারণ, তিনি দেশকে কোনো শিরোপা জেতাতে পারেননি।

একবার বিশ্বকাপ ও টানা দুইবার কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনাকে হতাশ করেছেন তিনি। তবে ক্লাব পর্যায়ে মেসি ইতিমধ্যে যা অর্জন করেছেন তাতে অনেকেই তাকে পেলে ও দিয়েগো ম্যারাডোনার সঙ্গে সর্বকালের সেরার লড়াইয়ে রাখেন। দেশকে কোনো শিরোপা না জেতালেও তিনি সর্বকালের সেরা বলে মনে করেন অনেকে। এমন কি মেসিকে অনেকে কিংবদন্তি পেলে ও ম্যারাডোনার চেয়ে এগিয়ে রাখেন। 

এবার এই কাতারে শামিল হলেন ক্যাথলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিস। তিনি মনে করেন, পেলে ও ম্যারাডোনার চেয়ে ভাল ফুটবলার মেসি। পোপ ফ্রান্সিস একজন আর্জেন্টিনাইন। ফুটবলের দারুণ ভক্ত। মাঝেমধ্যেই তাকে ফুটবল নিয়ে নানা মন্তব্য করতে শোনা যায়। ফুটবলের প্রতি নিজের ভালবাসার কথা একাধিকবার জানিয়েছেন তিনি। বিভিন্ন দেশের ফুটবলাররাও তার কাছে কখনো কখনো ছুটে যান। বিশ্ব যুব দিবস উপলক্ষে তরুণ-তরুণীদের উদ্দেশ্যে বক্তব্য দিলেন পোপ ফ্রান্সিস। সেখানেই তিনি পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী মেসির শ্রেষ্ঠত্বের স্বীকৃতি দিলেন। বক্তব্যের এক পর্যায়ে তিনি বলেন, ‘আমার কাছে পেলে ও ম্যারাডোনার চেয়ে লিওনেল মেসি ভাল ফুটবলার।’ 

আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত সর্বাধিক গোলের রেকর্ড মেসির। ২৯ বছর বয়সী এ স্ট্রাইকার দেশের হয়ে ১১৩ ম্যাচে করেছেন ৫৫ গোল। কিন্তু সম্প্রতি তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিযেছেন। এ বছর কোপা আমেরিকার ফাইনালে তার দল টাইব্রেকারে হারে চিলির কাছে। সেখানে টাইব্রেকার শটে গোল করতে ব্যর্থ হন মেসি। এতে নিজের ওপর ক্ষোভ ও অভিমানে আন্তর্জাতিক ফুটবল ছাড়ার ঘোষণা দেন তিনি। তবে তাকে ফেরানোর জন্য অনেকেই চেষ্টা করছেন।

সর্বশেষ সংবাদ