বাংলা ফন্ট

গল টেস্টেই ক্যারিয়ারের ইতি টানছেন হেরাথ

22-10-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 গল টেস্টেই ক্যারিয়ারের ইতি টানছেন হেরাথ
ঢাকা: ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজেই যে আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলছেন, সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন। রঙ্গনা হেরাথ এবার জানিয়ে দিলেন, গলে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচেই ইতি টানছেন ক্যারিয়ারের। নির্বাচকদের তিনি বলেছেন, পুরো তিন ম্যাচের সিরিজ খেলতে চান না।
 
এর মাধ্যমে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল বাঁহাতি বোলারের ক্যারিয়ারের ইতি ঘটছে।
 
গলের এই ভেন্যুতে জড়িয়ে আছে হেরাথের অনেক স্মৃতি। ১৯৯৯ সালে এখান থেকেই টেস্টে যাত্রা শুরু করেন তিনি। টেস্ট ক্রিকেটের শততম উইকেটটিও নিয়েছেন এখান থেকেই। পাকিস্তানের বিপক্ষে একটি টেস্টে ২০০৯ সালে এই ভেন্যুতে নিয়েছেন ১০ উইকেট। যাত্রার প্রায় দুই দশক পর ৪০ বছর বয়সী হেরাথ এখানেই লঙ্গার ভার্সন ক্যারিয়ারের ইতি টানতে চান।
 
গত বছর জানুয়ারির পর এখনও তিন ম্যাচের পুরো সিরিজ খেলেননি হেরাথ। বেশ কয়েক বছর ধরে হাঁটুর ইনজুরিতে ভুগছেন।
 
মুত্তিয়া মুরালিধরনের অবসরের পর শ্রীলঙ্কার স্পিন আক্রমণের নির্ভরযোগ্য হাতিয়ার ছিলেন রঙ্গনা হেরাথ। এখন তার অবসরের পর অফস্পিনার দিলরুয়ান পেরেরা শ্রীলঙ্কার স্পিন আক্রমণের নেতৃত্বে থাকবেন বলে ধারণা করা হচ্ছে।
 
ইংল্যান্ড সিরিজে লঙ্কান দলে আরও তিনজন স্পিনার রয়েছেন। যার মধ্যে রয়েছেন আকিলা ধনঞ্জয়া, লক্ষণ সাঁদকান ও মালিন্ডা পুস্পকুমারা। এর মধ্যে পেরেরা কেবল ১০টির বেশি টেস্ট খেলেছেন।
 
হেরাথের বিদায় আধুনিক ক্রিকেটের এক নক্ষত্রের পতনও বটে। তিনি শুধু টেস্টে সেরা ১০ বোলারের একজন। ৯২ টেস্ট খেলে নিয়েছেন ৪৩০ উইকেট। যার মধ্যে ক্যারিয়ারের শেষ দিকেই বেশি সাফল্য দেখান তিনি। নব্বই এর দশকে অভিষেক হওযা ক্রিকেটারের মধ্যে তিনিই এখনও ক্যারিয়ারে সক্রিয় আছেন।
 
যদি শেষ টেস্টে পাঁচ উইকেট নিতে পারেন, তবে রিচার্ড হেডলি (৪৩১), স্টুয়ার্ট ব্রড (৪৩৩) ও কপিল দেবকে (৪৩৪) ছাড়িয়ে হেরাথই হবেন টেস্টে সপ্তম শীর্ষ উইকেট শিকারি বোলার।   

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ