বাংলা ফন্ট

হঠাৎ সূচি পরিবর্তনে ক্ষুব্ধ মাশরাফি

20-09-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 হঠাৎ সূচি পরিবর্তনে ক্ষুব্ধ মাশরাফি

ঢাকা: হংকংয়ের বিদায়ের মধ্য দিয়েই এশিয়া কাপের ‘সুপার ফোর’র চার দল নির্ধারিত হয়ে গেছে। তবে বাকি ছিল গ্রুপ চ্যাম্পিয়ন, রানার্সআপ নির্ধারণ। গতকাল ভারত-পাকিস্তান ও আজ বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের পরই ঠিক হতো দলগুলোর অবস্থান।
 
যদিও এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) সেসবের ধার ধারেনি। গ্রুপপর্বের দুই ম্যাচ বাকি থাকতেই সুপার ফোর’র সূচি চূড়ান্ত করে ফেলেছে সংস্থাটি। গত মঙ্গলবার গভীর রাতে এসিসির পাঠানো সূচি অনুযায়ী গ্রুপ চ্যাম্পিয়ন-রানার্সআপ হওয়ার মূল্য আর থাকছে না। রাতের আঁধারে টুর্নামেন্টের সূচি বদলের বিরল ঘটনা ঘটালো এসিসি।
 
সংযুক্ত আরব আমিরাতে হলেও এশিয়া কাপের আয়োজক ভারত। আর তাদের সুবিধা দেওয়ার চেষ্টা শুরু থেকেই করে আসছে এসিসি। ভারতীয় দল আবুধাবিতে খেলতে রাজি নয়। ভারতের সুবিধা টিকিয়ে রাখতে নগ্ন হয়ে নেমেছে এসিসি। যা পাড়ার ক্রিকেটেও আজকাল আর দেখা যায় না।
 
জানা গেছে, ভারতকে এ-১, পাকিস্তানকে এ-২ এবং শ্রীলঙ্কাকে বি-১, বাংলাদেশকে বি-২ ধরেই সূচি করেছে এসিসি। শ্রীলঙ্কা বাদ পড়ায় আফগানিস্তানকে বি-১ ধরা হচ্ছে। আগের সূচি অনুযায়ী গ্রুপ চ্যাম্পিয়ন হলে বাংলাদেশের সুপার ফোরের তিনটি ম্যাচ হতো আবুধাবিতে। রানার্সআপ হলে একটি দুবাই, দুটি আবুধাবিতে।
 
কিন্তু ভারত আবুধাবি যাবে না বলে পরিবর্তন এসেছে সূচিতে। এখন বাংলাদেশকে ‘বি-২’ ধরে করা হয়েছে। যেখানে গ্রুপ চ্যাম্পিয়ন-রানার্সআপের কোনো আলাদা গুরুত্ব নেই। আজ আফগানিস্তানের বিরুদ্ধে আবুধাবিতে খেলবে বাংলাদেশ। ঠিক পরদিনই আবার সুপার ফোরের প্রথম ম্যাচে দুবাইয়ে খেলতে হবে ভারতের বিপক্ষে। পরের দুটি ম্যাচ আবার আবুধাবিতে।
 
সূচির এমন ‘বিস্ময়কর’ বদলে ক্ষুব্ধ বাংলাদেশ দল। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা গতকাল বলেছেন, এসব দেখে পাগলও ভালো প্রতিক্রিয়া দিবে না। আইসিসি একাডেমি মাঠে তিনি আরও বলেছেন, গতকাল সকালে মাঠে এসেই নতুন সূচি জানতে পেরেছেন। যেখানে বাংলাদেশকে ধরা হয়েছে ‘বি-২’ হিসেবে।
 
 
আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টের সূচিতে হঠাত্ এমন পরিবর্তন দেখে দারুণ হতাশ মাশরাফি। গতকাল তিনি সাংবাদিকদের বলেছেন, ‘সূচি বদল নিয়ে চিন্তা করার সুযোগই পাইনি। তবে অবশ্যই এটা হতাশার। প্রথম থেকেই আমাদের পরিকল্পনায় ছিল যে, আমরা যদি শ্রীলঙ্কাকে প্রথম ম্যাচে হারাতে পারলে আমরা হয়ত গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পথে এগিয়ে যাব। এরপর গ্রুপ চ্যাম্পিয়ন হলে গ্রুপ ‘এ’ রানার্সআপ দলের সঙ্গে প্রথম ম্যাচ খেলবো সুপার ফোরে। কিন্তু আজকে (গতকাল) সকাল থেকে জানতে পারছি, আমরা আফগানিস্তানের বিপক্ষে জিতি আর হারি, আমরা ‘বি-২’ হয়ে গেছি। এটা অবশ্যই হতাশার।’
 
দল থেকে আপত্তি জানানো হয়েছে কিনা জানতে চাইলে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক বলেছেন, ‘জানি না। আমি তো মাঠে এসেই জানলাম। একটু আগেই ম্যানেজারের কাছে শুনেছি। এটা নিয়ে আর দ্বিতীয় প্রশ্ন করিনি।’
 
এসিসির এহেন কাণ্ডে বাকি দলগুলো বিস্মিত। যার সমালোচনা করেছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদও। গতকাল ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন মাশরাফিও। তিনি বলেন, ‘একজন পাগলও এটায় ভালোভাবে রিঅ্যাক্ট করবে না। এটা অবশ্যই ঠিক না, আন্তর্জাতিক পর্যায়ের টুর্নামেন্টে ম্যাচের আগের দিন আপনি শুনছেন যে, গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচের আগেই আমরা ‘বি-২।’
 
সবমিলিয়ে কঠিন পরিস্থিতির মুখেই বাংলাদেশ দল। মাশরাফি বলেন, ‘এটা যদি বাংলাদেশে হতো, ওখানেও অনেক গরম, তবু ম্যানেজ করা যেত। কিন্তু এখানে শরীর থেকে যে পরিমাণ ঘাম বের হয়, যতটা শক্তি ক্ষয় হয়, সেটা রিকভারির জন্য নির্দিষ্ট একটা সময় দরকার। যেটা হবে না, ২১ তারিখের ম্যাচে অনেক প্রভাব পড়তে পারে।’
 
এশিয়া কাপের নতুন সূচি
 
তারিখ            ম্যাচ            ভেন্যু
 
২১ সেপ্টেম্বর    বাংলাদেশ-ভারত        দুবাই
 
২১ সেপ্টেম্বর    পাকিস্তান-আফগানিস্তান   আবুধাবি
 
২৩ সেপ্টেম্বর    আফগানিস্তান-বাংলাদেশ   আবুধাবি
 
২৩ সেপ্টেম্বর    ভারত-পাকিস্তান        দুবাই
 
২৫ সেপ্টেম্বর    ভারত-আফগানিস্তান      দুবাই
 
২৬ সেপ্টেম্বর    বাংলাদেশ-পাকিস্তান      আবুধাবি
 
২৮ সেপ্টেম্বর    ফাইনাল              দুবাই

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ