বাংলা ফন্ট

সাকিবের অধিনায়কত্ব ও রশিদের স্পিন ভীতি

07-06-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 সাকিবের অধিনায়কত্ব ও রশিদের স্পিন ভীতি
ঢাকা: সিরিজ আগেই হারিয়েছে এবার হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচতে তৃতীয় ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে আজ মাঠে নামছে বাংলাদেশ।

দেরাদুনে প্রথম ম্যাচে ৪৫ রানে আর দ্বিতীয় ম্যাচে ছয় উইকেটে পরাজয়ের মাধ্যমে খেই হারানো বাংলাদেশের হোয়াইট ওয়াশের লজ্জা এড়াতে তৃতীয় ম্যাচে কি করা উচিত?

এ নিয়ে বিবিসি বাংলার ফেসবুক পেজে নানা ধরনের মতামত এসেছে।

কেউ টিম সিলেকশন নিয়ে যেমন মন্তব্য করেছেন আবার কেউবা কথা বলেছেন অধিনায়কত্ব নিয়ে।

মোহাম্মদ শরীফ যেমন পরামর্শ দিয়েছে সৌম্য সরকার ও লিটন দাসকে আজকের ম্যাচে না নামাতে। আর একই সাথে তামিম ইকবালকে অধিনায়কত্ব দিলে আজকের ম্যাচ বাংলাদেশ জিতবে বলেই মনে করেন তিনি।

আর ওসমান ফরিদ লিখেছেন, "সৌম্য যেহেতু ওপেনিংয়ে অভ্যস্ত, নিচের দিকে সে রান পাচ্ছেনা। তার পরিবর্তে সে জায়গায় মেহেদী বা আরিফকে খেলানো যেতে পারে।আর সৌম্য খেললে তাকে দিয়েই ওপেনিং করানো উচিত"!

মো: হীরাও বলছেন, "আমাদের দলের নির্বাচক যারা আছেন তাদের দুটো খেলোয়াড় পরিবর্তন করা দরকার- সৌম্য সরকার আর সাব্বির রহমান। এদের বাদ দিয়া আরিফুল হক আর মেহেদি মিরাজকে নেয়া। এতে বাংলাদেশ পুরা ব্যালেন্স টিম হয়। অধিনায়ক এর দায়িত্ব মাহামুদুল্লাহ কে দিতে হবে"।

শিহাব বাশার সোজাসাপ্টাই বলেছেন যে সাকিবকে বাদ দিতে হবে আর মাহামুদুল্লাহকে অধিনায়ক করতে হবে।

সুব্রত চাকমা বলছেন, "ক্রিকেট খেলায় ক্যাপ্টেন এর ভূমিকা অনেক। সাকিব খেলোয়াড় হিসাবে ভালো খেলোয়াড়, এতে কারোর দ্বিমত নেই। কিন্তু ক্যাপ্টেন হিসাবে সে কতটা ফিট? মাহমুদুল্লাহকে ক্যাপ্টেনসি করার সুযোগ দেয়া দরকার"।

এবার সিরিজ জুড়ে আফগান লেগ স্পিনার রশিদ খানকে নিয়ে রীতিমত আতঙ্কে ছিলো বাংলাদেশ দল। তাই তাকে নিয়েও নানা পরামর্শ এসেছে অনেকের কাছ থেকে।

ফয়সাল আহমেদ লিখেছেন, " রশীদ খানের বলগুলো সামনে এগিয়ে খেলতে হবে আর ব্যাটটা সোজা রেখে খেলতে হবে। তাহলে ভাল খেলা যাবে- যেমন ভাবে আবু হায়দার রনি রশীদ খানের দুটি বল খেলেছেন"।

আর আরিফ উদ্দিন বলেন, "আমি মনে করি রশীদ খানকে দেখে খেলা উচিত।রশীদ খানের ৪ ওবারে ১০ রানের বেশী নেওয়ার দরকার নাই।কারণ গত দুই ম্যাচে রশীদ খান কে খেলতে গিয়ে ১৩০-১৩৫ এর বেশী যায় নাই।আমি মনে করি রশীদ খান খুব ভালো মানের বোলার ক্রিকেট বিশ্বে।

প্রত্যেকের দ্বায়িত্ব নিয়ে খেলা

ক্রিকেটীয় কিছু মৌলিক পরামর্শও দিয়েছেন অনেকে।

রাজু রায়হান লিখেছেন, " প্রত্যেকের দায়িত্ব নিয়ে খেলতে হবে...বিগ শটস খেলতে হবেই ..তাড়াহুরা করা যাবে না ...নরমাল খেলাই খেলতে হবে ...ব্যাটিং পজিশন ঠিক ভাবে সাজাতে হবে"।

আর মোহাম্মদ শাহিনুর ইসলাম লিখেছেন, "...তাদের মনে রাখা উচিত যে এটা জাতীয় দল, পাড়ার কোনো দল না যে ইচ্ছা করেই আউট হয়ে গেলাম।জেতার ইচ্ছাটা মনে আছে বলে মনে হয়না"।

এখন দেখা যাক আজকের খেলায় আফগানিস্তানকে হারাতে এসব কোন পরামর্শ কাজে লাগাতে পারে কি-না সাকিব আল হাসানের নেতৃত্বে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ