বাংলা ফন্ট

৮.৭৬ শতাংশ প্রবৃদ্ধি বেড়েছে পোশাক শিল্পের

25-07-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 ৮.৭৬ শতাংশ প্রবৃদ্ধি বেড়েছে পোশাক শিল্পের

ঢাকা: গেল অর্থবছর শেষে তৈরি পোশাক শিল্পে মাত্র শূন্য দশমিক শূন্য ২ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে শুরু করে বর্তমানে তা দাঁড়িয়েছে ৮ দশমিক সাত ছয় শতাংশে। লক্ষ্যমাত্রার চেয়ে রপ্তানি আয় বেশি হয়েছে । তবে অর্থনীতি বিশ্লেষকরা, বেক্সিটের পর সাম্প্রতিক চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের প্রভাবে এখাতের প্রবৃদ্ধি আবার কমে যাওয়ার আশঙ্কা করছেন । এদিকে, বিজিএমইএ তাগিদ দিয়েছে এই চ্যালেঞ্জ মোকাবেলায় বৈচিত্র্যময় পণ্য তৈরিতে ও গবেষণার ওপর।

বিগত কয়েক বছরে দেশের তৈরি পোশাক শিল্পের রপ্তানি প্রবৃদ্ধি ১০ শতাংশের মধ্যে থাকলেও ২০১৬-১৭ অর্থবছরে তা শূন্য দশমিক শূন্য ২ শতাংশে নেমে আসে । তবে সময় লাগেনি ঘুরে দাঁড়াতে। এক বছরের ব্যবধানে ৮ দশমিক সাত ছয় শতাংশ প্রবৃদ্ধি নিয়ে গেল অর্থবছর শেষ করে পোশাক খাত। এসময় এ শিল্পের রপ্তানি আয় হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে ৪৫ কোটি ডলারেরও বেশি।

এখনও নির্ধারণ করা হয়নি চলতি অর্থবছরের জন্য পোশাক শিল্পের রপ্তানি লক্ষ্যমাত্রা। তবে, তা বাড়বে, এমন ইঙ্গিত উদ্যোক্তাদের। কিন্তু ব্রেক্সিটের অস্থিরতা আর চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধে এখাতের রপ্তানি প্রবৃদ্ধি ধরে রাখা কঠিন হয়ে পড়বে বলে মনে করেন অর্থনীতি বিশ্লেষকরা।

বিজিএমইএ’র সহ-সভাপতি মইনুদ্দিন আহমেদ মিন্টু বলেন, ‘প্রতিবছর যদি ১০% প্রবৃদ্ধি অর্জন না করতে পারি তাহলে ৫০ মিলিয়ন ডলার অর্জন করা আমাদের জন্য কঠিন হয়ে যাবে।’

পিআরআই’র নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, ‘বাণিজ্যযুদ্ধের কারণে পোশাক খাতে আমাদের যে প্রবৃদ্ধির প্রয়োজন, সেটি আমরা অর্জন করতে পারবো না।’

বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায়, ডলারের দর ওঠা-নামাকে গুরুত্ব দিয়ে ঝুঁকি ব্যবস্থাপনায় পদক্ষেপ নেয়ার পাশাপাশি চীন, রাশিয়া, অস্ট্রেলিয়ার মতো তৈরি পোশাকের অপ্রচলিত বাজার দখলে মনোযোগ বাড়ানোর পরামর্শ তাদের।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল




সর্বশেষ সংবাদ