বাংলা ফন্ট

মাগুরায় উচ্চ ফলনশীল সরিষার চাষ বেড়েছে

21-01-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 মাগুরায় উচ্চ ফলনশীল সরিষার চাষ বেড়েছে
মাগুরা: জেলায় উচ্চ ফলনশীল জাতের সরিষার চাষ বেড়েছে। চলতি মৌসুমে সরিষা চাষ ভালো হয়েছে। কৃষকরা ভালো ফলন পাওয়ার পাশাপাশি সরিষার ন্যায্য মূল্য পাবেন বলে আশা করছেন।

জেলার চার উপজেলায় এ বছর ৬ হাজার ৩৯০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ২ হাজার ১৫০ হেক্টর, শালিখা উপজেলায় ৩৯০ হেক্টর, শ্রীপুর উপজেলায় ৫৫০ হেক্টর ও মহম্মদপুর উপজেলায় ৬০০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। চাষকৃত জমি থেকে প্রায় ৮ হাজার ৬০৭ মেট্রিক টন সরিষা উৎপাদিত হবে আশা করছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে প্রায় ৯৫ শতাংশ জমিতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) সরিষা-১৩,১৪সহ বিভিন্ন উচ্চ উচ্চফলনশীল জাতের সরিষার পাশাপাশি বাকি ৫ শতাংশ জমিতে স্থানীয় জাতের সরিষা চাষ হয়েছে।

কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, স্থানীয় জাতে হেক্টর প্রতি ফলন হয় .৫ থেকে .৬ টন সে তুলনায় বারিসহ উচ্চফলনশীল জাতের সরিষায় ফলন হয় হেক্টর প্রতি প্রায় দেড় থেকে ২ টন। উচ্চ ফলনশীন জাতের সরিষা চাষে কৃষকদের ব্যাপকভাবে উদ্বুদ্ধ করার তারা এ বছর এটির চাষ বেশি করেছে । এ ছাড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে সরিষা চাষ সফল করতে সব ধনের সহযোগিতা করা হচ্ছে। আবহাওয়া অনুকূল থাকলে চলতি মৌসুমে কৃষকরা সরিষার ফলন ভালো হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

সদর উপজেলার পাটকেলবাড়ি গ্রামের কৃষক মোকছেদ আবু হাসান জানান, চলতি মৌসুমে তিনি এক একর জমিতে বারি সরিষা-১৪ জাতের সরিষা চাষ করেছেন। যা থেকে তিনি প্রায় ১২ মণ সরিষা পাবেন বলে আশা করছেন।

সদর উপজেলার মঘি গ্রামের কৃষক নূর মহম্মদ এক বিঘা জমিতে টরি-৭ জাতের উচ্চ ফলনশীল সরিষা চাষ করেছেন। তিনি চাষকৃত জমি থেকে ৬ থেকে ৭ মণ সরিষা পাবেন বলে আশা করছেন। উভয় কৃষকই ভালো দামে সরিষা বিক্রি করতে পারবেন বলে জানান।
মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পার্থ প্রতিম সাহা জানান, চলতি রবি মৌসুমে জেলায় স্থানীয় জাতের তুলনায় উচ্চ ফলনশীল জাতের সরিষা বেশি চাষ করছেন কৃষকরা। সরিষা চাষে কৃষি বিভাগ সব ধরনের সহযোগিতা করা হয়েছে। এ ছাড়া আবহাওয়া অনুকূল থাকলে সরিষার ভালো ফলন পাওয়ার পাশাপাশি ভালো দাম পাবেন বলে তিনি মনে করেন।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ