বাংলা ফন্ট

ড্রোন উদ্ধার, ১২ বিদেশীর পাসপোর্ট জব্দ

06-12-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 ড্রোন উদ্ধার, ১২ বিদেশীর পাসপোর্ট জব্দ  
বাগেরহাট: বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের আলোরকোলে বিদেশি পর্যটকদের কাছ থেকে একটি ড্রোন উদ্ধার করে ১২ পর্যটকের পাসপোর্টও জব্দ করা সুন্দরবন বিভাগ।

সুন্দরবনে অবৈধভাবে ড্রোন নিয়ে প্রবেশ ও উড়ানোর অভিযোগে তাদের পাসপোর্টও জব্দ করা হয়ে। তারা সবাই মাল্টার নাগরিক।

একই সাথে ‘বাংলার বন সুন্দরবন’ নামের যে লঞ্চ করে বিদেশি এসব নাগরিকরা ড্রোন নিয়ে সুন্দরবন ভ্রমণ করছিলো ওই ট্যুরিস্ট লঞ্চ কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা নিচ্ছে সুন্দরবন বিভাগ। আলোরকোল থেকে দুপুরে আটকের পর ড্রোনটি বাগেরহাটে পূর্ব সুন্দরবন বিভাগে নিয়ে আসা হচ্ছে।

সুন্দরবনে ড্রোন দিয়ে বন্যপ্রাণী ও জীববৈচিত্র্যে দেখা ও ছবি ধারণ করা সম্পূর্ণ নিষিদ্ধ হলেও বিদেশিএই ১২ পর্যটক কিভাবে ড্রোন নিয়ে সুন্দরবন প্রবেশ করলো ও ড্রোন উড়িয়ে কী কী দৃশ্য ধারণ করেছে তা খতিয়ে দেখছে সুন্দরবন বিভাগ।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএপও) মো. মাহমুদুল হাসান মাল্টার ১২ নাগরিকের কাছ থেকে ড্রোন আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এই ১২ বিদেশি নাগরিক বাংলাদেশে প্রবেশের সময় ড্রোন বহনের কোন ঘোষণা দিয়েছিলো কিনা? সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। সে কারণে তাদের পাসপোর্ট জব্দ করা হয়েছে।

তিনি আরও বলেন, সুন্দরবনে ড্রোন নিয়ে প্রবেশ ও উড়ানো সম্পূর্ণ নিষিদ্ধের বিষয়টি পর্যটকরা না জেনেও থাকতে পারেন। তবে দেশি-বিদেশি কোনো পর্যটকই সুন্দরবনে ড্রোন নিয়ে প্রবেশ ও উড়াতে পারবে না এই মর্মে চিঠি দিয়ে নিষেধাজ্ঞার বিষয়টি ট্যুর অপারেটরদের নিশ্চিত করা হয়েছে। তাই সুন্দরবনে ড্রোন নিয়ে প্রবেশ ও উড়ানোর জন্য ১২ বিদেশি পর্যটকবাহী লঞ্চ ও ট্যুর অপারেটরের বিরুদ্ধ আইনগত ব্যবস্থা নেবে সুন্দরবন বিভাগ।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল






সর্বশেষ সংবাদ