বাংলা ফন্ট

ডিঙ্গাপোতা হাওর জুড়ে সবুজ ধান

11-02-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 ডিঙ্গাপোতা হাওর জুড়ে সবুজ ধান
মোহনগঞ্জ: মোহনগঞ্জ উপজেলার ডিঙ্গাপোতা হাওর জুড়ে সবুজ ধান দেখলে চোখ জুড়িয়ে যায়। এক মাস আগে রোপণ করা আগাম বোরো ধানের ফসল হাওরে যতদূর চোখ যায় শুধু সবুজের সমারোহ। এখন জমিতে সেচ দেওয়া, আগাছা পরিষ্কার, সার প্রয়োগ এবং পরিচর্যা কাজ করছেন কৃষকরা।

এক ফসলের উপর নির্ভরশীল হাওরের মানুষরা এখন খেয়ে না খেয়ে সময় পার করছেন। স্বপ্নের সোনার ফসল ঘরে উঠলে তাদের মুখে হাসি ফুটবে। আর এই আশায় বুক বেঁধে প্রতিদিন মাঠে রুটিন কাজ করে যাচ্ছেন তারা। প্রতিবছরের বোরো মৌসুমে ধান পাকার সময় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের আগাম বন্যায় ফসল রক্ষা বাঁধ ভেঙে কিংবা বাঁধ উপচে আধা পাকা বোরো ধান পানির নিচে তলিয়ে যায়।

চলতি বছর সরকার হাওরের ফসল রক্ষায় ২৯ কি.মি হাইজদা প্রকল্পে বিভিন্ন স্পটে কয়েকটি ক্লোজার পুনঃনির্মাণ ও বাঁধ উঁচু করার জন্য তিন কোটি টাকা বরাদ্দ দেয়। এসব মাটির কাজের জন্য ১৩টি পিআইসি কমিটি গঠন করা হয়েছে।

উপজেলার গাগলাজুর ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান জানান, কাজ চলছে ধীরগতিতে। রয়েছে আরও নানা অনিয়মের অভিযোগ।

এদিকে পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. আক্তারুজ্জামান জানান, প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তিনিসহ তার দপ্তরের লোকজন মাঠে কাজ তদারকি করছেন। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করতে হবে।

উপজেলার শ্যামপুর গ্রামের কৃষক আক্কাছ আলী জানান, এবার ক্ষেতে পোকার আক্রমণ নেই। আশা করা হচ্ছে বাম্পার ফসল হবে।

কৃষি কর্মকর্তা মফিজুল ইলমাম নাফিজ জানান, হাওরে এবার ১৪ হাজার হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে। দুর্যোগ না হলে গত বছরের ফসলহানির কষ্ট লাঘব হবে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ