বাংলা ফন্ট

অন্যের হয়ে কারাভোগ, এবারে প্রতারণা মামলার আসামী

23-01-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

অন্যের হয়ে কারাভোগ, এবারে প্রতারণা মামলার আসামী ঢাকা: সিলেটে এক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামীর পরিবর্তে সাজাভোগ করা অন্য একজনের বিরুদ্ধে প্রতারণার মামলা করেছে পুলিশ।

রোববার সিলেটের একটি আদালত রিপন আহমেদ নামের ওই ব্যক্তির মুক্তির আদেশ এবং তিনিসহ সংশ্লিষ্ট আরো তিনজনের বিরুদ্ধে প্রতারণার মামলা করার নির্দেশ দিয়েছিল।

রিপন আহমেদ নামের ওই ব্যক্তি এক হত্যা মামলায় সাজাপ্রাপ্ত আসামীর পরিচয়ে এক বছরেরও বেশি সময় কারাভোগ করে আসছিলেন।

বিদেশ যাওয়ার প্রলোভন এবং অর্থের বিনিময়ে সাজা ভোগ করার এই অভিনব প্রস্তাবে আহমেদ সম্মত হয়েছিলেন বলে জানান সিলেট কেন্দ্রীয় কারাগারের জেল সুপার মো. ছগির মিয়া।

প্রায় ১৪ মাস কারাভোগের পর বিষয়টি জেল কর্তৃপক্ষকে জানান মি. আহমেদ। তারই প্রেক্ষিতে বিষয়টি তদন্ত করার নির্দেশ দেন আদালত।

আদালতে উপস্থাপিত তদন্ত প্রতিবেদনে এই প্রতারণার বিষয়টি উঠে আসে।

মুক্তির আদেশ দেয়া হলেও আদালতের নির্দেশ অনুযায়ী প্রতারণার অভিযোগে রিপন আহমেদ, দুজন আইনজীবী এবং এই ঘটনার সাথে সংশ্লিষ্ট একজন দালালের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে বলে জানান সিলেট কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সোহেল আহমেদ।

২০০৯ সালের একটি হত্যাকাণ্ডের ঘটনায় যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছিল ইকবাল হোসেন নামে এক ব্যক্তির। যার পরিচয় গ্রহণ করে ২০১৫ সাল থেকে সাজা ভোগ করা শুরু করেন রিপন আহমেদ।

জেল সুপার ছগির মিয়া বলছেন, আহমেদকে দ্রুত বের করে আনা হবে এবং তাকে বিনা খরচে সৌদি আরব পাঠিয়ে দেয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল দণ্ডপ্রাপ্ত ইকবাল হোসেনের সহযোগীরা। তাকে নানাসময় নগদ অর্থও দেয়া হয়।

দণ্ডপ্রাপ্ত ইকবাল হোসেন বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন বলে জানান জেল সুপার।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইচএমএল

সর্বশেষ সংবাদ