বাংলা ফন্ট

নগরজুড়ে তীব্র যানজট

18-11-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 নগরজুড়ে তীব্র যানজট
ঢাকা: সোহরাওয়ার্দী উদ্যানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ইউনেস্কোর স্বীকৃতি উপলক্ষে আওয়ামী লীগের নাগরিক সমাবেশ ঘিরে শাহবাগের চারপাশে রাস্তাগুলোতে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এর প্রভাব পড়েছে নগরীর অন্য সড়কগুলোতে। ফলে নগরজুড়ে দেখা দিয়েছে তীব্র যানজট।

শনিবার সকালে সরেজমিনে দেখা যায়, শাহবাগ এলাকার চারপাশে একের পর এক রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। মৎসভবন মোড় থেকে শাহবাগমুখী সড়ক ব্যারিকেড দিয়ে বন্ধ রাখা হয়েছে।

শেরাটন হোটেল মোড় থেকে শাহবাগের সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। অন্যদিকে মৎসভবন মোড়ের পর বন্ধ করা হয় কদম ফোয়ারের সামনের সড়ক। এরপর পল্টন মোড়ের সড়কও বন্ধ করে দেওয়া হয়েছে। তবে গুলিস্তান ও মতিঝিলের গাড়িগুলো পল্টন মোড় থেকে সোজা কাকরাইল হয়ে সার্কিট হাউস দিয়ে মগবাজার মোড় এবং বাংলামটর দিয়ে চলাচল করছে।

এছাড়া কাটাবন মোড় এলাকার সড়ক বন্ধ করে দিয়েছে । নীলক্ষেত মোড়ে দেখা দিয়েছে তীব্র যানজট। চানখারপুল থেকে শাহবাগ আসার সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।

এদিকে, বকশিবাজার মোড়ের রাস্তার পাশে ব্যারিকেড রাখা আছে। তবে এখনো রাস্তা বন্ধ করা হয়নি। পলাশী মোড়ের রাস্তায় বেড়েছে যানজট।

কাটাবন এলাকার পুলিশ সার্জেন্ট সেলিম ও পল্টন এলাকার পুলিশ সার্জেন্ট মনিরুল জানান, শাহবাগের মতো গুরুত্বপূর্ণ সড়ক বন্ধ করলে যানজট হবে সেটাই স্বাভাবিক। এরপরও আমরা সাধ্যমত চেষ্টা করছি যানজট যাতে না হয়।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মোশলে উদ্দিন আহমেদ বলেন, ‘সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশস্থলকে কেন্দ্র করে ভারী যানবাহন নিয়ন্ত্রণ করা হচ্ছে। তবে যানজট মোকাবেলার জন্য অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে তিনি জানান।

এদিকে এসমাবেশকে কেন্দ্র করে রাজধানীর শাহবাগ থেকে শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, মৎস্যভবন, হাইকোর্ট ও প্রেসক্লাব এলাকা জুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।

উল্লেখ শনিবার দুপুর থেকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ জাতিসংঘের সংস্থা ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ায় সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের আয়োজন করে নাগরিক কমিটি। এতে অংশ নিতে আওয়ামী লীগ নেতাকর্মীসহ বিপুল মানুষের উপস্থিতিতে ইতিমধ্যেই ভরে গেছে সোহরাওয়ার্দী উদ্যান। এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তিনি জাতির উদ্দেশে দিকনির্দেশনামূলক বার্তাও দেবেন বঙ্গবন্ধুকন্যা।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল




সর্বশেষ সংবাদ