বাংলা ফন্ট

ঝিনাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন

04-11-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

   ঝিনাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন
জামালপুর: ঝিনাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনে ফসলী জমি ভাঙনের হুমকিতে পড়েছে। ফলে জমির ক্ষতির আশঙ্কায় কৃষকরা দিশেহারা হয়ে পড়ছেন। স্থানীয় একটি প্রভাবশালী চক্র কৃষকদের ভয়ভীতি দেখিয়ে চারটি শক্তিশালী ড্রেজার মেশিন দিয়ে ঝিনাই নদীর রেলওয়ে ব্রিজ এবং সড়ক সেতুর অদূরে প্রতিনিয়ত বালু উত্তোলন করছে।

অবৈধভাবে বালু উত্তোলনের ফলে নদীর দুই পাড় দিন দিন ধসে কৃষকের ফসলী জমি ভেঙে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বর্তমানে ওই এলাকার প্রায় চার গ্রামের ভুক্তভোগী কৃষক কোনো প্রতিকার না পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন।

জামালপুর পৌরসভার সীমানা ঘেঁষে বয়ে যাওয়া ঝিনাই নদী থেকে তিন মাস যাবত্ স্থানীয় একটি প্রভাবশালী চক্র চারটি শক্তিশালী ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। ফলে প্রায় এক কিঃমিঃ এলাকা জুড়ে নদীর দুই পাড় ক্রমাগত ভেঙে নদীগর্ভে বিলীন হচ্ছে। হুমকিতে পড়েছে ঝিনাই রেল সেতুসহ জামালপুর-দেওয়ানগঞ্জ সড়কের ঝিনাই ব্রিজ, ফসলী জমিসহ ফলগাছ ও কাঠের বাগান।

অবৈধ বালু উত্তোলনকারী প্রভাবশালী চক্রের সদস্য জামালপুর পৌরসভার সাবেক কমিশনার শাহীনুর রহমান শাহীন বলেন, বালু উত্তোলন করছি না আমরা। বালু উত্তোলন করছে শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের নির্মাণকারী প্রতিষ্ঠান এবং মেডিক্যাল কলেজ নির্মাণকারী প্রতিষ্ঠান।

এদিকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ নির্মাণকারী ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ণ ইঞ্জিনিয়ারিং(প্রাইভেট) লিমিটেডের সিনিয়র সহকারী প্রকৌশলী মিজানুর রহমান শিকদারের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

জামালপুরের জেলা প্রশাসক মোঃ আহমেদ কবির বলেন, বৈধ বালু মহাল ছাড়া নদী থেকে বালু উত্তোলনের সুযোগ নেই। কৃষি জমি ও পরিবেশ রক্ষার বিষয়টি খতিয়ে দেখে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয় হবে বলে জানিয়েছেন তিনি।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল

সর্বশেষ সংবাদ