বাংলা ফন্ট

‘বন্দুকযুদ্ধের’ ঘটনায় মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ

30-05-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 ‘বন্দুকযুদ্ধের’ ঘটনায় মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ


ঢাকা: দেশব্যাপী মাদকবিরোধী অভিযানে কথিত বন্দুকযুদ্ধে নিহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট।

বুধবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন বার্নিকাট।

এসব হত্যার বিষয়ে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রত্যেকের আইনের আওতায় বিচার পাওয়ার অধিকার আছে। তাদের সেই সুযোগ দিতে হবে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বার্নিকাট বলেন, সরকারের চলমান মাদকবিরোধী অভিযানে যারা মারা যাচ্ছে, তাদের প্রত্যেকের আইনের সুযোগ পাওয়ার অধিকার আছে। বিনা বিচারে একজন মানুষ মারার অর্থ হচ্ছে ওই পরিবারটি নিঃস্ব হয়ে যাওয়া।

মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, মাদকদ্রব্যের বিরুদ্ধে জিরো টলারেন্স আমরাও চাই। তবে অভিযুক্ত প্রত্যেককে আইনের আওতায় আনা উচিত বলে আমরা মনে করি।

মাদকের জন্য অভিযুক্ত মূল অপরাধী এবং এর উৎস বন্ধ করার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, মাদকের উৎস বন্ধ না করে এ অভিযান পরিচালনা করলে তা সফল হবে কিনা তা নিয়ে আমরা সন্দিহান।

বৈঠক শেষে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদকবিরোধী অভিযানে হামলার ঘটনা ঘটলেই পাল্টা গুলি ছুড়ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মানুষকে মারার পরিকল্পনা আমাদের নেই। কাউকে হত্যা করার নির্দেশ সরকার আমাদের দেয়নি। অভিযান হচ্ছে গোয়েন্দা তালিকা ধরে।

তিনি বলেন, মাদকবিরোধী অভিযানে যারা আত্মসমর্পণ করছেন, তাদের কারাবন্দি করা হয়েছে। এ পর্যন্ত ১৩ হাজার ব্যক্তিকে আটক হয়েছে। কোনো ধরনের ‘ক্রসফায়ার’ হচ্ছে না। নিরাপত্তা বাহিনী আত্মরক্ষার্থে ‘গান ফায়ার’ করছে।


ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল

সর্বশেষ সংবাদ