বাংলা ফন্ট

আগরতলা-আখাওড়া রেলপ্রকল্পের জমি অধিগ্রহণ শুরু

30-07-2017
নিজস্ব প্রতিবেদন ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 আগরতলা-আখাওড়া রেলপ্রকল্পের জমি অধিগ্রহণ শুরু
ঢাকা: বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্দ্যোগে আগরতলা-আখাওড়া অঞ্চলে ১৫ কিলোমিটার রেল লাইন স্থাপনের জন্য জমি নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৪৫ মিলিয়ন ডলার। এটি প্রায় সাড়ে সাত বছর আগেই চূড়ান্ত করা হয়েছিল।
 
এই রেল-লাইন উভয় দেশ থেকে পণ্য বহন করতে সাহায্য করবে। এই লাইন সংযোগে বিশেষত ভারতের উত্তরপূর্বাঞ্চল ব্যাপকভাবে সুবিধার আওতায় আসবে। একই সংগে কলকাতা থেকে আগরতলায় বাংলাদেশের ভেতর দিয়ে যেতে তিনভাগের একভাগ সময় লাগবে। আগরতলা-আখাওড়া প্রকল্পের জন্য এই সপ্তাহে ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে।
 
এ ব্যাপারে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ ইত্তেফাককে জানিয়েছে, রেল সংযোগ স্থাপনের জন্য অধিকৃত জমি আগামী ৩১ আগস্ট নাগাদ হস্তান্তর করা হবে। অপরদিকে, এই প্রকল্পের কাজ শেষ করতে সময় লাগবে ৩০ মাস।
 
২০১০ সালের জানুয়ারিতে নয়াদিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সাক্ষাতের সময় প্রকল্পটি চূড়ান্ত করা হয়েছিল।
 
গত বছরের ৩১ জুলাই ভারতের রেলপথমন্ত্রী সুরেশপ্রভা ও বাংলাদেশের রেলপথমন্ত্রী মজিবুল হক এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।   

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইচএমএল

সর্বশেষ সংবাদ