বাংলা ফন্ট

জবি নাট্যকলার চেয়ারম্যানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

20-02-2017
নিজস্ব প্রতিনিধি ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

জবি নাট্যকলার চেয়ারম্যানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ
ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাট্যকলা বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মো. আবদুল হালিম প্রামাণিক ওরফে সম্রাটের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন একই বিভাগের এক ছাত্রী। এ ঘটনার সুষ্ঠু বিচার চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর আবেদনও করেছেন তিনি।

মীজানুর রহমান বলেন, গত বৃহস্পতিবার নিজ বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন এক ছাত্রী। অভিযোগটি বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন রোধ কমিটির কাছে পাঠানো হয়েছে। আগামী সাত দিনের মধ্যে প্রাথমিকভাবে তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদনে অভিযোগ প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

লিখিত অভিযোগে ওই ছাত্রী বলেছেন, নাট্যকলা বিভাগের চেয়ারম্যান আবদুল হালিম প্রামাণিক (সম্রাট) গত বুধবার বিকাল সাড়ে ৫টায় মোবাইলে ফোন করে ক্লাসের জন্য তাকে বিভাগে আসতে বলেন। সন্ধ্যার দিকে তিনি বিভাগে এলে চেয়ারম্যান তাকে একাডেমিক বিষয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে ক্লাসরুমে বসতে বলেন।

বৃহস্পতিবার জমা দেওয়া ওই লিখিত অভিযোগে ওই ছাত্রী বলেন, ক্লাসরুমে সম্রাট কু-প্রস্তাব দেন এবং লাঞ্ছিত করার চেষ্টা করেন এবং ঘটনার কথা কেউ জানবে না বলে প্রতিশ্রুতি দিতে থাকেন।

এই ঘটনার বিচার চেয়ে গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর লিখিত আবেদন করেন ওই ছাত্রী। সেদিনই উপাচার্য তার আবেদন গ্রহণ করেন।

অভিযোগকারী ছাত্রীর সহপাঠীরা জানান, গত বুধবার বিকেল সাড়ে পাঁচটার দিকে মুঠোফোনে ক্লাসের কথা বলে তাঁকে বিভাগে যেতে বলেন ওই শিক্ষক। পুরান ঢাকার একটি মেসে থাকেন ওই ছাত্রী। কথা মতো বিভাগে গেলে ওই ছাত্রীকে ক্লাসে উপস্থিতির হার কম দেখিয়ে চূড়ান্ত পরীক্ষা দিতে দেওয়া হবে না বলে জানান শিক্ষক৷ পরে তিনি ওই ছাত্রীকে পাশের একটি শ্রেণিকক্ষে যেতে বলেন। ওই শ্রেণিকক্ষে, এমনকি ওই ভবনে কেউ ছিলেন না। কিছুক্ষণ পরেই সেখানে ঢোকেন ওই শিক্ষক।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই বিভাগের একাধিক শিক্ষার্থী বলেন, গত বুধবার সন্ধ্যায় ওই বিভাগের কোনো ক্লাস ছিল না। বিভাগে অন্য কোনো শিক্ষক-শিক্ষার্থীও ছিলেন না। ওই শিক্ষক খারাপ উদ্দেশ্যেই ছাত্রীকে বিভাগে ডেকেছিলেন বলে মনে করেন তারা।

এ বিষয়ে বক্তব্য জানতে নাট্যকলা বিভাগের চেয়ারম্যান হালিম প্রামাণিকের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করে তার মোবাইল বন্ধ পাওয়া যায়।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইচএমএল

সর্বশেষ সংবাদ