বাংলা ফন্ট

সাইকেল চালান, মানসিক চাপ কমান

21-12-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 সাইকেল চালান, মানসিক চাপ কমান
ঢাকা: সুঠাম দেহ ধরে রাখার অন্যতম সহজ উপায় সাইকেল চালানো। আর ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি এটি হতাশা, মানসিক চাপ অস্বস্তি ইত্যাদি কমাতেও বেশ উপকারী।

দুই ভারতীয় বিশেষজ্ঞ, ‘ডা. মোহান’স ডায়াবেটিস স্পেশালিস্ট সেন্টার’য়ের ব্যবস্থাপনা পরিচালক আর.এম. অঞ্জনা এবং ‘অ্যাকটিভহেলথ ক্লিনিক’য়ের ফিজিওথেরাপিস্ট দীপালি বাঁধনি জানান সাইকেল চালানোর উপকারীতা সম্পর্কে।

* সাইকেল চালানো একধরনের ‘অ্যারোবিক’ শরীরচর্চা যার আছে নানাবিধ স্বাস্থ্যগুণ। এটি হৃদরোগের ঝুঁকি কমায়। মস্তিকে ‘সেরোটনিন’, ‘ডোপামিন’, ‘ফিনাইলেথাইলামিন’ ইত্যাদি রাসায়নিক উপাদানের উৎপাদন বাড়ায়, যা আপনাকে মানসিকভাবে প্রফুল্ল রাখতে সাহায্য করে।

* হাঁটু কিংবা শরীরের অন্যান্য জোড়ের ব্যথায় ভোগা রোগীদের জন্য ‘স্ট্যাটিক সাইকেলিং’ বা ব্যায়ামের সাইকেল চালানো অত্যন্ত উপকারী।

* সাইকেল চালানোর সময় ডায়বেটিস রোগীদের পর্যাপ্ত পানি পান নিশ্চিত করতে হবে। টাইপ-ওয়ান ডায়বেটিস রোগীরা এক ঘণ্টার বেশি সময় সাইকেল চালালে তাদের উচিত এসময় হালকা খাবারও বহন করা।

সাইকেল চালানোর সময় এবং এর আগে-পরে রক্তে শর্করার মাত্রার উপর নজর রাখতে চাইলে ‘কন্টিনিউয়াস গ্লুকোজ মনিটর (সিজিএম)’ যন্ত্রটি ব্যবহার করতে পারেন। নিয়মিত যারা সাইকেল চালান কিংবা সাইকেল চালিয়ে দূরের পথ পাড়ি দেন তাদের এই যন্ত্র ব্যবহার উচিত।

* দৌড়ানোর চাইতে সাইকেল চালানোর সময় নিতম্ব ও হাঁটুতে তুলনামূলক কম চাপ পড়ে। তবে পায়ের পেশিগুলোর উপর কাজ করে প্রায় একই মাত্রায়। সাইকেল চালানোর অভ্যাস গড়ে তুলতে পারলে পা, উরু এবং শরীরের পেছনের অংশের পেশিতে পরিবর্তন চোখে পড়বে দ্রুত।

* রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে উপকারী ভূমিকা রাখে সাইকেল চালানো। ফলে হৃদযন্ত্র ও ফুসফুসের কার্যক্ষমতার উন্নয়ন হয়, ঝুঁকি কমে হৃদরোগের।

ছবি: রয়টার্স।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ