বাংলা ফন্ট

ইসরায়েলে ঋতুস্রাবের সময় মেয়েদের জন্য পানীয়ে ছাড়

30-10-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

ইসরায়েলে ঋতুস্রাবের সময় মেয়েদের জন্য পানীয়ে ছাড়

ঢাকা:  ইসরায়েলের এক বার ঘোষণা করেছে ঋতুস্রাবের সময় মেয়েরা তাদের দোকানে যে কোন পানীয় পানে ২৫ শতাংশ ছাড় পাবে।

সোম, মঙ্গল, বুধ এবং শনিবার যতক্ষণ বার খোলা থাকে, এ সুযোগ পাবেন মেয়েরা।

তবে, ছাড় পাবার জন্য কোন নারীকে প্রমাণ করতে হবে না যে তার ঋতুস্রাব চলছে। প্রতিষ্ঠানটি বিশ্বাসের ওপর ভিত্তি করে এই ছাড় দেবে।

আনা লুলু নামের বারটি নিজেদের এই উদ্যোগের নাম দিয়েছে 'ব্লাডি আওয়ার'।

সেবাখাতের অনেক প্রতিষ্ঠানই দিনের কোন একটি নির্দিষ্ট সময় গ্রাহকদের নানা রকম ছাড় দেয়, আর বিশেষ সময়টির নাম থাকে 'হ্যাপি আওয়ার'।

এই বারের মালিক মোরান বারির জানাচ্ছেন, ঋতুস্রাবের সময়টাতে মেয়েদের বিশেষ সুবিধা পাওয়া উচিত---এমন ভাবনা থেকেই তারা এই উদ্যোগ নিয়েছেন।

"একজন নারী তার জীবনের অন্তত ২৫ শতাংশ সময় ঋতুস্রাবে কাটান, ফলে অন্তত এক রাতের জন্য তিনি যে কোন পানীয়ে ২৫ শতাংশ ছাড় পেতেই পারেন"।

এছাড়া ঋতুস্রাবের বিষয়টি নিয়ে যাতে মানুষ, বিশেষ করে পুরুষেরা আরো খোলামেলাভাবে আলোচনা করতে পারে, সেটিও তাদের আরেকটি উদ্দেশ্য।

একজন নারীর জন্য খুবই স্বাভাবিক বিষয় ঋতুস্রাব নিয়ে পুরো পৃথিবীতেই এক ধরণের গোপনীয়তা বা আড়াল রাখা হয়।

আরো পড়ুন: অনলাইনে হিট স্টিফেন হকিংএর পিএইচডি থিসিস

সৌদি নারীরা স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারবে

সাম্প্রতিক সময়ে বিষয়টি নিয়ে নানারকম আলোচনা এবং উদ্যোগ নেয়া হচ্ছে, যাতে এই সময়ে একজন নারীর শারীরিক ও মানসিক অস্বস্তির বিষয়টি যাতে সবাই বিবেচনায় রাখেন।

কিছুদিন আগে ভারতে একটি মিডিয়া কোম্পানি তাদের মেয়ে কর্মীদের জন্য মাসিক ঋতুস্রাবের প্রথম দিনে সবেতন ছুটি দেবার নীতি ঘোষণা করেছে।

'কালচার মেশিন' নামে ওই সংস্থাটি বলছে, মাসিকের প্রথম দিনটি যে মেয়েদের জন্য শারীরিকভাবে অস্বস্তিকর এবং কাজের জন্য আদর্শ নয় - এই বাস্তবতাকে স্বীকৃতি দিতেই তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ