বাংলা ফন্ট

পারফিউম চিনতে গন্ধবিচার

17-06-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  পারফিউম চিনতে গন্ধবিচার
নিউজ ডেস্ক: সুগন্ধ কে না ভালবাসে! মন মেজাজ ভাল করে দেওয়ার জন্য একটু সুন্দর গন্ধই যথেষ্ট। কিন্তু সুগন্ধি নিয়ে আমাদের মধ্যে অনেক ভুল ধারণা রয়েছে। বাজারে পারফিউম, কোলন, ও ডি পারফিউম, ও ডি টয়লেট... নানা রকমের ভাগ। স্বাভাবিক ভাবেই ক্রেতা দ্বিধাগ্রস্ত কোনটা কিনবেন আর কোনটা কিনবেন না।

এসেন্স আছে কতটা
আসলে তফাতটা হয় পারফিউমের মধ্যে কতটা এসেন্স আছে তার জন্য। সেই অনুযায়ী আলাদা নাম এবং দামের তারতম্য।

বেশি দাম হয় পারফিউমের। এতে এসেন্সের পরিমাণ সবচেয়ে বেশি। সুগন্ধির নির্যাস আরও খোলতাই হয় অ্যালকোহল আর তেলের গুণে। কোনও সুগন্ধিতে এসেন্সের পরিমাণের চেয়ে অ্যালকোহল কিংবা তেল বেশি হলে, তার দাম তুলনামূলক ভাবে কম হয়। সেই অনুযায়ী পারফিউমের পরের ধাপে একে একে ও ডি পারফিউম, ও ডি টয়লেট এবং ও ডি কোলন আসে।

তফাত আছে সুগন্ধি লাগানোর সময়ও। সকালের দিকে রোদের মধ্যে বেরোলে পারফিউম একেবারেই চলবে না। তখন বরং কোলন বেশ আরামদায়ক। একটা রিফ্রেশমেন্ট দেবে। আবার রাতের অনুষ্ঠানের জন্য পারফিউম বেশ ভাল। ত্বক অনুযায়ী গন্ধ বাছাই করা উচিত। যে গন্ধটা আপনার বান্ধবীকে মানিয়েছে, সেটা যে আপনার ক্ষেত্রেও মানাবে এমন নয় কিন্তু। আপনার ত্বকের সেনসিটিভিটি অনুযায়ী এই তফাতটা হয়। যাঁদের বেশি ঘাম হয়, তাঁদের জন্য স্যুটেবল পারফিউম অন্যদের চেয়ে আলাদা।

কী ভাবে লাগাবেন
শরীরের পাঁচ-সাত ইঞ্চি দূর থেকে সুগন্ধি লাগাবেন। হাতের পালস পয়েন্টে স্প্রে করতে পারেন। তা ছাড়াও এমন অনেক জায়গা আছে যেখানে স্প্রে করলে গন্ধ অনেকক্ষণ থাকবে। সুগন্ধির রেশ দীর্ঘ সময় থাকে চুলে। ভাল কোয়ালিটির পারফিউম হলে নিশ্চিন্তে চুলে লাগাতে পারেন। চুল খোলা থাকলে তো ভালই, বাঁধা থাকলেও লাগাতে পারেন। কানের তলায় যেমন স্প্রে করে থাকি আমরা, কানের উপরের অংশেও পারফিউম লাগাতে পারেন। ঘাড়ের কাছে, কনুইয়ের ভাঁজেও স্প্রে করতে পারেন। অনেকে পোশাকেও সরাসরি স্প্রে করেন। এ ক্ষেত্রে খেয়াল রাখবেন, সিল্ক জাতীয় কাপড়ের উপর কিন্তু পারফিউমের দাগ লেগে যেতে পারে। কাপড়ে পারফিউম লাগানোর আর একটা বিড়ম্বনা হল, অনেক সময় কাচার পরও গন্ধটা থেকে যায়। এ বার তার উপর অন্য গন্ধ স্প্রে করলে দুটো জিনিস মিশে যাবে।

তবে যেখানেই স্প্রে করুন না কেন, সেই জায়গাটা ঘষবেন না। তাতে গন্ধের নির্যাস নষ্ট হয়ে যায়। কোনও অনুষ্ঠানে যাওয়ার আগে যদি সময় থাকে, একটু গা ধুয়ে নেবেন। তার পর সরাসরি ত্বকে সুগন্ধি লাগালে সেটা যেমন অনেকক্ষণ স্থায়ী হবে, তেমনই ফ্রেশও লাগবে।

যত্নে রাখুন
পারফিউম রাখার অনেক নিয়মকানুন আছে। আপনার স্নানঘরে রকমারি প্রসাধনী সাজিয়ে রাখলে দেখতে হয়তো সুন্দর লাগবে, কিন্তু সুগন্ধির একেবারে দফারফা হবে। বাথরুমে সাবান, শ্যাম্পু এমন নানা জিনিস থাকে। সেই সবের মাঝে দামি পারফিউম রাখা উচিত নয়। তা ছাড়া স্নানঘরে একটু ভ্যাপসা ভাবও থাকে, সেটাও গন্ধ নষ্ট করে দেওয়ার জন্য যথেষ্ট। পারফিউম সব সময় বাক্সবন্দি করেই রাখবেন। ড্রেসিং টেবলেও সাজিয়ে রাখা যায়, তবে পারফিউম সবচেয়ে ভাল থাকে কাঠের আলমারিতে। নয়তো কাঠের ড্রয়ারের মধ্যে রাখতে পারেন। আশপাশে জোরালো গন্ধের কোনও কিছু না রাখাই ভাল।

কী ভাবে কিনবেন
পারফিউম কেনার সময় সচেতন থাকবেন। সেই সংস্থার অফিশিয়াল সাইট থেকে অর্ডার করতে পারেন, নয়তো বড় দোকান থেকে। ভাল ব্র্যান্ডের বিদেশি পারফিউম ৩৫ মিলি-র দাম অন্তত হাজার তিনেক টাকা হবেই।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইচএমএল

সর্বশেষ সংবাদ