বাংলা ফন্ট

ঈদ রেসিপি: সেমাই ও পায়েশ

14-06-2018

 ঈদ রেসিপি: সেমাই ও পায়েশ

ঈদের সকালে মায়ের হাতের সেমাই আর পায়েশ না খেলে যেন আনন্দই হয় না। তাছাড়া সবার ঘরেই বিভিন্ন স্বাদের সেমাই আর পায়েশ রান্না করা হয়। ঈদের সকালে মিষ্টিমুখ করে সবাই ঈদগাহে নামাজ পড়তে যায়। ভিন্ন স্বাদের ভিন্ন ঘ্রাণের সেমাই ও পায়েশের রেসিপি দেওয়া হলো-

বেলী ফুলের পায়েশ

যা লাগবে: দুধ ২ লিটার, চিনি ২৫০ গ্রাম, আতপ চাল ১০০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম ও এলাচ দুটি, বেলী ফুল ২কাপ।

যেভাবে তৈরি করবেন: প্রথমে বেলী ফুল ধুয়ে দুধের সঙ্গে মিশিয়ে ফ্রিজে ঘণ্টাখানেক রেখে দিন। এরপর দুধ থেকে বেলী ফুল তুলে চুলায় গরম করুন। ১০ মিনিট পর দুধ ফুটে উঠলে তার মধ্যে চাল দিয়ে দিন। চাল ফুটে উঠলে চিনি দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। চাল সেদ্ধ হয়ে গেলে কিশমিশ ও এলাচ দিয়ে নামিয়ে পরিবেশন করুন বেলী ফুলের গন্ধ মাখানো পায়েশ।

সেমাইয়ের নারকেলি পায়েস

যা লাগবে: দুধ ১কেজি, চিনি আধা কাপ, সেমাই ১কাপ, নারকেল কুড়ানো ১/৪কাপ, ঘি (ভাজার জন্য)সামান্য, কিসমিস ২চা চামচ, মাওয়া (গুঁড়ো করা)১টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন: সেমাই সামান্য ঘি দিয়ে ভেজে নিন। সসপানে দুধ দিয়ে চিনি মিশিয়ে চুলায় বসিয়ে দিন। দুধ ফুটতে ফুটতে অর্ধেক হয়ে গেলে সেমাই ও নারিকেল দিয়ে মাঝারি তাপে ৭/৮ মিনিট নাড়ুন। এরপর নামিয়ে ঠান্ডা করে সার্ভিং ডিসে ঢেলে কিসমিস ও গুঁড়ো করা মাওয়া ছড়িয়ে পরিবেশন করুন মজাদার নারকেলি সেমাই পায়েস।

সেমাই বরফি

যা লাগবে: সেমাই ১/২প্যাকেট, তরল দুধ ১লিটার, গুঁড়ো দুধ ৩টেবিল চামচ, ঘি ৩টেবিল চামচ, চিনি পরিমান মতো, পেস্তা/কাজু বাদাম কুচি ইচ্ছামতো, কিশমিশ ৭ থেকে ৮টি, এলাচ ২ থেকে ৩টি, দারুচিনি ২টি, চায়না গ্রাস পরিমান মতো।

যেভাবে তৈরি করবেন: চায়না গ্রাস স্বাভাবিক তাপমাত্রার পানিতে ২০মিনিট ভিজিয়ে রাখুন। ফ্রাইপ্যানে ঘি গরম করে সেমাই অল্প তাপে লালচে করে ভাজুন। একটি বাটিতে সামান্য তরল দুধ ও গুঁড়ো দুধ মিশিয়ে নিন। আরেকটি পাত্রে দুধ, এলা্চ, দারুচিনি দিয়ে ফুটিয়ে চায়না গ্রাস ও গুঁড়ো দুধ দিয়ে নাড়তে থাকুন। চায়না গ্রাস পুরোপুরি গলে গেলেও দুধ জ্বাল দিয়ে ঘন করুন। এরপর ভাজা সেমাই ও কিশমিশ দিয়ে নাড়ুন। ৫ থেকে ৭ মিনিট পর চিনি ও ডানো দিয়ে নাড়ুন। সেমাই হয়ে গেলে দারুচিনি ও এলাচ দিয়ে নামিয়ে ফেলুন। চারকোণা বাটিতে ঢেলে উপরে বাদাম কুচি ছিটিয়ে ঠাণ্ডা করে ২ থেকে ৩ ঘণ্টা ফ্রিজে রাখুন। সবশেষে ফ্রিজ থেকে বের করে ইচ্ছামতো শেপে কেটে নিন সেমাই বরফি।





সর্বশেষ সংবাদ