বাংলা ফন্ট

ভারতে জন্মালেই হিন্দু হয়ে যায় না: শঙ্করাচার্য

21-12-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  ভারতে জন্মালেই হিন্দু হয়ে যায় না: শঙ্করাচার্য
দিল্লি: ভারতের দ্বারকা-সারদা পীঠের শঙ্করাচার্য স্বামী স্বরূপানন্দ সরস্বতী বলেছেন, ভারতে জন্ম গ্রহণ করলেই সে হিন্দু হয়ে যায় না। এমন ভাবনা চিন্তার মধ্যে কোনো যুক্তি নেই। আরএসএস প্রধান মোহন ভাগবতের মন্তব্যকে প্রত্যাখ্যান করে তিনি এ কথা বলেন।

সম্প্রতি মোহন ভাগবত মন্তব্য করেন, ভারতে যারা থাকেন তারা সকলেই হিন্দু। এই মন্তব্যকে প্রত্যাখ্যান করে স্বামী স্বরূপানন্দ সরস্বতী বলেন, এই চিন্তা ভাবনার পিছনে কোনো যুক্তি খুঁজে পাচ্ছি না। তাছাড়া সকলেই হিন্দু হলে সামাজিক ভিত নড়ে যাবে। পরে এর ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, হিন্দুরা বেদ ও শাস্ত্র মেনে আচার ধর্ম পালন করে। মুসলিমরা পবিত্র কোরআন মেনে চলেন। আরা খ্রীষ্টানরা বাইবেলকে অনুসরণ করেন।

বুধবার বৃন্দাবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে একাধিক প্রশ্নের উত্তর দেন দ্বারকা-সারদা পীঠের শঙ্করাচার্য স্বামী স্বরূপানন্দ সরস্বতী।

অযোধ্যায় রাম মন্দির নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, রাজনৈতিক দলের কোনো অধিকার নেই সেখানে রাম মন্দির নির্মাণ করার। তাদের কাজও না মন্দির নির্মাণ করা। এমনকী ধর্ম নিরপেক্ষ দেশের কোনো সরকারেরও সেই অধিকার নেই (মন্দির নির্মাণ করার)। শুধু শঙ্করাচার্য ও ধর্মাচার্যদের সেই অধিকার আছে।

প্রসঙ্গত, চলতি সপ্তাহে এক জনসমাবেশে উপস্থিত হয়ে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রধান মোহন ভাগবত বলেছিলেন, ভারতে যারা বাস করেন তারা সকলেই হিন্দু। দেশে বসবাসকারী মুসলিমরাও আসলে হিন্দু।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ