বাংলা ফন্ট

ভারতীয় কোম্পানিকে মালদ্বীপে বিমানবন্দর নির্মাণের আমন্ত্রণ নিয়ে বিতর্ক

17-10-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

   ভারতীয় কোম্পানিকে মালদ্বীপে বিমানবন্দর নির্মাণের আমন্ত্রণ নিয়ে বিতর্ক
মালে: মালদ্বীপের একটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে একটি ভারতীয় কোম্পানিকে ‘আমন্ত্রণ’ জানানোকে কেন্দ্র করে বিতর্কের সৃষ্টি হয়েছে। মালের বিরোধীরা অপরাধমূলক অভিযোগ থাকা কোনো কোম্পানিকে এ ধরনের দায়িত্ব দেয়া নিয়ে প্রশ্ন তুলেছে।

অলিয়ালিয়া ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের এক ভারতীয় প্রতিষ্ঠান ৫০ বছরের জন্য ‘নির্মাণ, কার্যক্রম পরিচালনা এবং হস্তান্তর’ মডেলের আওতায় মালদ্বীপের বিমানবন্দরটির জন্য প্রস্তাব দাখিল করেছে বলে সামজিক মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভারতীয় কোম্পানিটির পৃষ্ঠপোষকতা করছেন বিতর্কিত ব্যবসায়ী অভিষেক ভার্মার স্ত্রী অনকা ভার্মা।

এই দম্পতির বিরুদ্ধে অস্ত্র চুক্তির দালালির জন্য ‘অফিসিয়াল সিক্রেট অ্যাক্ট’ (ওএসএ) এবং অর্থপচারের মারাত্মক অভিযোগ রয়েছে। তারা বর্তমানে জামিনে রয়েছেন। তাদের বিরুদ্ধে দায়ের করা আরো কয়েকটি মামলায় তাদেরকে প্রায়ই নয়া দিল্লির আদালতে হাজিরা দিতে হয়।

জার্মান প্রতিরক্ষা কোম্পানি রেইনমেটালের সাথে সম্পৃক্ত মামলা থেকে এই দম্পতিকে খালাস দেয়ার বিরুদ্ধে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা উচ্চতর আদালতে আপিল করেছে।

ভারতীয় কোম্পানি মালদ্বীপে বিমানবন্দর নির্মাণের জন্য বেশ উচ্চাভিলাষী পরিকল্পনা জমা দিয়েছে। এতে একটি লেগুন ভরাট করে নতুন বিমানবন্দর নির্মাণের কথা বলা হয়েছে। তারা মালদ্বীপে নতুন রিসোর্ট নির্মাণের প্রস্তাবও দিয়েছে।

অতীতে মালদ্বীপে ভারতীয় কোম্পানিগুলোর বিনিয়োগ বেশ চাপে পড়েছিল। সরকার মালের বর্তমান আন্তর্জাতিক বিমানবন্দর সংস্কারের কাজ থেকে জিএমআরকে অব্যাহতি দেয়।

বিরোধী মালদিভিয়ান ডেমোক্র্যাটিক পার্টি (এমডিপি) অনকা ভার্মাকে আমন্ত্রণ চিঠি পাঠানোর ব্যাপারে চরম হুঁশিয়ারি উচ্চারণ করেছে। এমডিপি’র আন্তর্জাতিক মুখপাত্র হামিদ আবদুল গফুর দি প্রিন্টকে বলেন, প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের অপরাধ জগতের সাথে সুসম্পর্ক থাকার প্রেক্ষাপটে অস্ত্র ব্যবসায়ী ও অর্থপাচারকারীদের সাথে তার গোপন চুক্তির খবর উদ্বেগজনক হলেও বিস্ময়কর নয়।

দি প্রিন্ট এ ব্যাপারে মন্তব্য জানতে চেয়ে পর্যটনমন্ত্রী মুসার কাছে বার্তা পাঠালেও কোনো সাড়া পাওয়া যায়নি।

অলিয়ালিয়া ইন্ডিয়া নিশ্চিত করেছে, তাদেরকে মালদ্বীপে নতুন একটি বিমানবন্দর নির্মাণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তবে অভিষেক ভার্মার সাথে এই প্রকল্পের কোনো সম্পর্ক নেই।

কোম্পানির মুখপাত্র আহমদ শরিফ বলেন, অলিয়ালিয়া ওয়ার্ল্ডের চেয়ারম্যান হচ্ছেন মিসেস অনকা ভার্মা। আর মালদ্বীপে বিমানবন্দর নির্মাণকাজ করবে এই প্রতিষ্ঠান।

তিনি বলেন, এটা হবে গ্রিনফিল্ড প্রকল্প। একটি লেগুন ভরাট করে ৫০০ হেক্টর জমি উদ্ধার করা হবে। সেখানেই হেলিপ্যাড, দুটি রানওয়ে, সর্বাধুনিক ৪ডি রাডার স্থাপন করা হবে। এই বিমানবন্দরে এয়ারবাস এ৩৮০ উঠানামা করতে পারবে।

মুখপাত্র বলেন, আমরা উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ দেখি না। সব প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছতার সাথে সম্পন্ন হয়েছে।

কোম্পানিটি জানিয়েছে, প্রকল্পটি মূল্যায়ন ও যাচাই-বাছাইয়ের দায়িত্ব মালদ্বীপ সরকারের। তারাই সরাসরি চুক্তি করবে না প্রতিযোগিতামূলক দরপত্র আহ্বান করবে, সে সিদ্ধান্ত নেবে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ