বাংলা ফন্ট

এলাহাবাদের মুসলিম নাম বদলে ‘প্রয়াগরাজ’ করলো বিজেপি

17-10-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 এলাহাবাদের মুসলিম নাম বদলে ‘প্রয়াগরাজ’ করলো বিজেপি
ঢাকা: ভারতে বিজেপি সরকারের আমলে স্টেশন থেকে শুরু করে শহর পর্যন্ত বহু কিছুর নাম পাল্টে ফেলা হয়েছে। এইবার সেই তালিকায় যোগ হলো উত্তর প্রদেশের শহর এলাহাবাদ। শহরটির নতুন নাম ঠিক করা হয়েছে প্রয়াগরাজ। মঙ্গলবার নাম পাল্টানোর প্রস্তাবটি অনুমোদিত হয়েছে।
 
এদিকে নাম বদলানোর প্রস্তাবের বিরোধিতা করে রবিবার কংগ্রেসের তরফে জানানো হয় যে, নাম বদল হলে এলাহাবাদের ইতিহাসের ওপর প্রভাব পড়বে। স্বাধীনতার সময় থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এলাহাবাদ। সেই ঐতিহ্যের কথা মাথায় রেখেই নাম বদলের বিরোধিতা জানিয়েছে কংগ্রেস নেতৃত্ব।
 
এ প্রসঙ্গে কংগ্রেস মুখপাত্র ওঙ্কার সিং বলেন যে, যদি সরকার একান্তই চায় নাম বদল, তবে আলাদা শহর গড়ে তার নাম প্রয়াগরাজ করা হোক। কিন্তু এলাহাবাদের নাম বদল করা উচিত নয় বলেই মন্তব্য করেন তিনি।
 
তবে বিরোধীদলের সকল প্রতিবাদ অগ্রাহ্য করে ১৬ অক্টোবর প্রস্তাবটির অনুমোদন দিয়েছে রাজ্য সরকার। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং বলেন, মন্ত্রী পরিষদে নাম পাল্টানোর প্রস্তাব তুলেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যোগি।
 
তিনি বলেন, রাজ্যের নাম এলাহাবাদ থেকে প্রয়াগরাজ করায় মন্ত্রীসভার সকল সদস্য খুশি হয়েছেন। -ইন্ডিয়ান এক্সপ্রেস ও আল জাজিরা

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ