বাংলা ফন্ট

'ভারতীয় নাগরিকদের নিজ ভূমে পরবাসী করতে চায় বিজেপি'

30-07-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 'ভারতীয় নাগরিকদের নিজ ভূমে পরবাসী করতে চায় বিজেপি'
ঢাকা: পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি অভিযোগ করেছেন, দেশে বিভাজন তৈরি করতেই আসামে নাগরিকত্ব তালিকা করেছে বিজেপি। সোমবার হঠাৎ ডাকা এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। খবর এনডিটিভির।
 
মমতা বলেন, ‘তারা ভারতীয় নাগরিকদের নিজ ভূমে পরবাসী করতে চায়। যারা বিজেপিকে ভোট দেয় না তাদেরকেই টার্গেট করা হয়েছে।’
 
এ ব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করবেন বলেও জানিয়েছেন, মমতা। ‘আমি সংসদ সদস্যদের একটি দল আসামে পাঠাচ্ছি। প্রয়োজনে নিজেই যাব।’ বলেন মমতা।
 
মমতা ব্যানার্জি বলেন, অনেক মানুষকে বিদেশি হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাদেরকে ফেরত পাঠানোর পাঁয়তারা চলছে। তালিকায় নারী, শিশু, বাঙালি, বিহারী, হিন্দু, মুসলিম সবার নাম আছে। অথচ তারা সবাই ভারতীয়।
 
রাজ্য বিজেপির নীতিকে ‘ভাগ কর এবং শাসন কর’ নীতির সঙ্গে তুলনা দেন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী। বলেন, ‘আসামের অনেক মানুষকে একঘরে করা হবে, ধ্বংস হবে মানবতা।’

সোমবার প্রকাশিত আসামে ভারতীয় নাগরিকদের চূড়ান্ত খসড়া তালিকায় ৪০ লাখ লোককে অবৈধ হিসেবে চিহ্নিত করা হয়। কেবল ১৯৭১ সালের ২১ মার্চের আগে আসামে আসার প্রমাণ দাখিল করতে পারা ব্যক্তিদের এ তালিকায় অন্তভূক্ত করা হয়েছে। অভিযোগ রয়েছে যারা প্রমাণ দিতে পারেননি তাদেরকে অবৈধ বাংলাদেশি হিসেবে চিহ্নিত করা হবে।
 
তবে এ বিষয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘কিছু মানুষ অহেতুক আতঙ্ক তৈরি করছে। এটি একটি খসড়া তালিকা মাত্র।’

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল




সর্বশেষ সংবাদ