বাংলা ফন্ট

বিয়েতে সৌদি নারীদের যত শর্ত!

06-02-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 বিয়েতে সৌদি নারীদের যত শর্ত!
ঢাকা: পরিবর্তনের হাওয়া বইছে সৌদিতে। ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সংস্কার আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এ সংস্কার আন্দোলনে দেশটির নারীরাও তাদের অধিকার আদায়ে সোচ্চার হয়ে উঠেছেন। তাইতো বিয়েতেও শর্ত জুড়ে দিয়েছেন কঠিনভাবে। তাদের এ অভিনব শর্ত নিয়ে প্রতিবেদন করেছে সৌদি গণমাধ্যম আল ওয়াতান। খবর: গাল্ফ নিউজ

পত্রিকাটিকে সৌদির একটি ম্যারেজ কোর্ট জানায়, একজন নারী তার বিয়েতে শর্ত দিয়েছেন বিয়ের পরেও তাকে চাকরি করার সুযোগ দিতে হবে। আর এতে যদি তাকে রাতে দেরি করে বাসায় ফিরতে হয় তাতেও স্বামী কোনা আপত্তি করতে পারবে না।

অপর একজন নারী বিয়ের চুক্তিতে লিখেছেন, তাকে ফুটবল স্টেডিয়ামে যেয়ে খেলা দেখার সুযোগ দিতে হবে। কারণ সৌদি সরকার নারীদের স্টেডিয়ামে যেয়ে খেলা দেখার নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

অপর একজন চুক্তিনামায় লিখেছেন, আগামী জুন মাসেই নারীদের গাড়ি চালানোর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। অতএব বিয়ের পরে তাকে গাড়ি চালানোর অনুমতি দিতে হবে।

অপর একজন চুক্তিনামায় লিখেছেন, বিয়ে পর তাকে বন্ধুদের সঙ্গে বিদেশে ঘুরতে যেতে দিতে হবে। তাকে কোনো নিষেধাজ্ঞা চলবে না।

অপর একজন লিখেছেন, যদি সে বিয়ের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে কেনা বেচার মার্কেটিং করতে চায় তাতে স্বামী কিংবা তার পরিবারের কেউ আপত্তি তুলতে পারবে না।

অপর একজন লিখেছেন, যদি সে বিয়ের পর বিদেশে পড়াশোনার জন্য যেতে চায় তার স্বামীও তাকে আর্থিক ও মানসিক সহযোগিতা করার জন্য তার সঙ্গে যাবেন। সূত্র: গাল্ফ নিউজ

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল


সর্বশেষ সংবাদ