বাংলা ফন্ট

বাংলাদেশে আসছে রোবট সোফিয়া

28-11-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 বাংলাদেশে আসছে রোবট সোফিয়া
ঢাকা: বিশ্বের প্রথম সামাজিক রোবট সোফিয়া আসছে বাংলাদেশে। ৬-৯ ডিসেম্বর পর্যন্ত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর প্রদর্শনীতে সোফিয়া অংশ নেবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে ডিজিটাল ওয়ার্ল্ড প্রদর্শনী নিয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান বেসিসের প্রেসিডেন্ট মোস্তাফা জব্বার।

মোস্তাফা জব্বার বলেন, জামার্নিতে মুদ্রণ যন্ত্র আবিষ্কারের কয়েকশ বছর পর তা আমাদের অঞ্চলে আসে। সেখানে প্রথম সোশ্যাল রোবট হিসেবে আবির্ভূত হওয়ার কিছু দিনের মধ্যে আমাদের দেশে আসছে রোবট সোফিয়া। এটি আমাদের জন্য অনেক বড় বিষয়।

এর আগে গত ১৬ নভেম্বর দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কের সভাকক্ষে ডিজিটাল ওয়ার্ল্ড নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নারী রোবট সোফিয়ার আসার ব্যাপারে জানিয়েছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মানুষের মতো দেখতে রোবট ‘সোফিয়া’ তৈরি করে হংকংভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকস। তাকে নকশা করা হয় যাতে সে মানুষের ব্যবহারের সঙ্গে খাপ খাইয়ে নিতে ও শিখতে পারে এবং মানুষের সঙ্গে  কাজ করতে পারে।

গত সপ্তাহে ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম ননহিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবেও ঘোষণা করে।

তৈরির পর থেকে বিশ্বজুড়েই সোফিয়া সফর করছে। সেখানে তার সাক্ষাৎকার নেয়া হচ্ছে।

রোবট সোফিয়া গত সপ্তাহে খালিজ টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, পরিবার সত্যিই গুরুত্বপূর্ণ একটি ব্যাপার।

সোফিয়ার মতে, তার যদি একটি কন্যা রোবট থাকে, তা হলে নিজের নামেই  কন্যার নাম রাখবে এবং সোফিয়া বিশ্বাস করে যে, রোবটদের একটি পরিবার থাকা উচিত।  

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ