বাংলা ফন্ট

কর্মীর মজুরি বাড়ায় প্রযুক্তি: জাকারবার্গ

09-11-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  কর্মীর মজুরি বাড়ায় প্রযুক্তি: জাকারবার্গ

ঢাকা: ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, প্রযুক্তি অপরিহার্যভাবে চাকুরি তৈরি করে না, কিন্তু কর্মীর মজুরি বাড়ায়।

শিল্প খাতে উদ্ভাবনী প্রযুক্তির সুবিধা নিতে কর্মীরা পুনরায় প্রশিক্ষণ নেয়। ফলে তাদের মজুরি বাড়ে। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র এক প্রতিবেদনে একথা জানানো হয়।

ওকলাহোমায় বায়ু বিদ্যুৎ প্রতিষ্ঠান ভ্রমণের পর এক পোস্টে এমন মন্তব্য করেন জাকারবার্গ। তিনি আরো বলেন, ২০১৭-এর মার্কিন ভ্রমণের শেষ ধাপ এটি।

জাকারবার্গ বলেন, ‘ওকলাহোমা ছিল আমার ইয়ার অফ ট্রাভেল চ্যালেঞ্জ-এর শেষ ভ্রমণ।’ এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের যেসব অঙ্গরাজ্য তিনি ভ্রমণ করেননি সেগুলোতে ভ্রমণ পরিকল্পনার ঘোষণা দিয়েছিলেন তিনি।

জাকারবার্গ আরো বলেন, ‘আমার এখনো কিছু স্থানে যাওয়ার কথা রয়েছে এবং এরপর এ বছর আমি কী শিখেছি তা নিয়ে শুক্রবার সকালে ক্যানসাস-এ লাইভ আলোচনা করবো।’

বর্তমান বিশ্বের শীর্ষ পাঁচ ধনী ব্যক্তির একজন জাকারবার্গ। পোস্টে কর্মীদের ওপর প্রযুক্তির প্রভাব নিয়েও আলোচনা করেন তিনি।

জাকারবার্গ বলেন, ‘প্রযুক্তি চাকুরি তৈরি করছে নাকি ধ্বংস করছে তা নিয়ে অনেক মানুষই আলোচনা করছেন। আমি এ বছর দু’টোই দেখেছি। প্রযুক্তির উন্নয়ন কিছু শিল্পে চাকুরি তৈরি করেছে আর কিছু খাতে চাকুরি কমিয়েছে। কিন্তু সাধারণত যা দেখেছি তা হলো চাকুরির সংখ্যা একই থাকে, কিন্তু ক্রমবর্ধমান উন্নত প্রযুক্তি ব্যবহার করতে কর্মীদের আরো প্রশিক্ষণের প্রয়োজন হয় এবং তাদের মজুরি বাড়ে।’

এর আগে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা হয়েছে, সামনের দশকগুলোতে অনেক পেশাতেই প্রযুক্তির কারণে চাকুরি কমবে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ