বাংলা ফন্ট

গুগল প্লে স্টোরে অ্যাপ বিক্রি করতে পারবে বাংলাদেশ

08-11-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 গুগল প্লে স্টোরে অ্যাপ বিক্রি করতে পারবে বাংলাদেশ
ঢাকা: বাংলাদেশের অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপাররা এখন থেকে গুগল প্লে স্টোরে অ্যাপস বিক্রি করতে পারবেন। গুগল জানিয়েছে, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার ডেভেলপাররা মার্চেন্ট অ্যাকাউন্ট খুলে পেইড অ্যাপ বিক্রি করতে পারবে। গুগলের সাপোর্ট পেজে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে বাংলাদেশকে মার্চেন্ট অ্যাকাউন্ট খোলার বিষয়ে অনুমোদনের বিষয়টি উল্লেখ করা হয়েছে।
 
এতদিন বাংলাদেশ থেকে গুগল প্লে অ্যাপ ব্যবহারের সুবিধা থাকলেও অ্যাপ বিক্রির সুবিধা ছিল না। বাংলাদেশের ডেভেলপারদের মার্চেন্ট অ্যাকাউন্ট খোলার সুযোগ না থাকায় প্লে স্টোরে শুধুমাত্র ফ্রি অ্যাপস পাবলিশ করতে পারত। তবে এখন থেকে তারা পেইড অ্যাপস প্লে স্টোরে উন্মুক্ত করতে পারবে।
 
গুগল সম্প্রতি ‘লোকেশনস ফর ডেভেলপার অ্যান্ড মার্চেন্ট রেজিস্ট্রেশন’ বিভাগে বাংলাদেশের নাম যুক্ত করেছে। আর নতুন সুবিধা যুক্ত করায় গুগল প্লে স্টোরে বাংলাদেশ থেকেই মার্চেন্ট অ্যাকাউন্ট করা যাবে। ডেভেলপাররা দেশে বসেই অ্যাপ বিক্রি করতে পারবেন। বাংলাদেশি ডেভেলপারদের টাকাকে ইউএসডিতে স্থাপন করে নিতে হবে।
 
অ্যাডসেন্স নাউ আন্ডারস্ট্যান্ড বেঙ্গলি (বাংলা) শীর্ষক ব্লগ পোস্টে বলা হয়, বর্তমান সময়ে বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে অনলাইনে বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অনলাইনে বাংলা ভাষায় রয়েছে নানা ওয়েবসাইট। তাই সব বিষয় বিবেচনা করে বাংলায় গুগল অ্যাডসেন্স চালু করা হয়েছে।
 
গুগল তাদের ঘোষণায় জানিয়েছে, বাংলাদেশ অ্যাপ ডেভেলপার ও ব্যবহারকারী উভয়ের জন্য দারুণ সুসংবাদ। এখন থেকে বাংলাদেশ এবং সাউথ আফ্রিকার অ্যাপ ডেভেলপাররা গুগল প্লে স্টোরে তাদের অ্যাপস বিক্রি করতে পারবে।
 
গুগল প্লে স্টোরে নিজেই অ্যাপ বিক্রি করতে পারায় দেশের ডেভেলপাররা নতুন ও বৈচিত্র্যময় অ্যাপ ডেভেলপমেন্টে উৎসাহী হবে। এছাড়া ব্যবহারকারীদের জন্য দারুণ সব দেশি অ্যাপ ব্যবহারের সুযোগ সৃষ্টি হবে।
 
এর আগে গুগল বাংলাদেশে বাংলা অ্যাডসেন্স চালু করে। এছাড়া গুগল সম্প্রতি নতুন ৩০টি ভাষা যোগ করেছে স্পিচ-টু-টেক্সটে। এর মধ্যে রয়েছে বাংলা ভাষাও। এতে গুগলের এ সুবিধাটি ব্যবহার করে বাংলায় উচ্চারণ করে টাইপ করা যায়। পাশাপাশি উচ্চারণ করেও গুগল সার্চ ইঞ্জিনে কিছু কিছু খোঁজা যায়।
 
বাংলাদেশে গুগল প্লে স্টোরে অ্যাপ বিক্রির বিষয়টি সম্পর্কে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, বাংলাদেশের মেধাবী অ্যাপ ও গেম নির্মাতারা এখন গুগল প্লে স্টোরে মার্চেন্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন। গত মার্চে সিলিকন ভ্যালিতে গুগলের শীর্ষ নির্বাহীদের সঙ্গে এ নিয়ে বৈঠক হয়েছিল। মার্চেন্ট অ্যাকাউন্টের সুযোগ সৃষ্টি হওয়ায় ডেভেলপারদের বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ তৈরি হলো।
 
এ ব্যাপারে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)-এর সাধারণ সম্পাদক ও ফিফো টেকের ব্যবস্থাপনা পরিচালক তৌহিদ হোসেন বলেন, গুগলের নতুন এই উদ্যোগের ফলে আমাদের সৃজনশীল অ্যাপ ও গেম ডেভলপাররা প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের অর্থনীতিকে আরও এগিয়ে নিতে সমর্থ হবে।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল




সর্বশেষ সংবাদ