বাংলা ফন্ট

রাজনৈতিক প্রচারণায় আর কর্মী পাঠাবে না ফেসবুক

22-09-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 রাজনৈতিক প্রচারণায় আর কর্মী পাঠাবে না ফেসবুক

ঢাকা: সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক রাজনৈতিক প্রচারণায় কর্মী পাঠানো বন্ধ করার ঘোষণা দিয়েছে। এতদিন রাজনৈতিক দলের কাছে তাদের একনিষ্ঠ কর্মী পাঠাতো। যাদের একমাত্র কাজ ছিল ঐ দলের অনলাইন বিজ্ঞাপন কিভাবে বাড়ানো যায় বা উন্নত করা যায় তাতে সাহায্য করা।
 
সামাজিক যোগাযোগের এই মাধ্যম ফেসবুক, গুগলের পরেই সবচেয়ে বড় অনলাইন অ্যাডভারটাইসিং ব্রোকার। গুগল এবং টুইটারও রাজনৈতিক প্রচারণায় বিশেষ উপদেশ দেয়ার প্রস্তাব দিয়ে থাকে। কিন্তু ফেসবুকের মত তারা বলেনি যে তারা সেটা আর করবে না বা বন্ধ করার কোন ইঙ্গিতও দেয়নি।
 
এদিকে ফেসবুক জানিয়েছে, তারা বরং সব রাজনৈতিক দলের জন্য তাদের ওয়েবসাইটের মাধ্যমেই বিনামূল্যে বিজ্ঞাপনের ব্যাপারে উপদেশ দেবে। তবে ফেসবুক কিন্তু এটা বলেনি যে তারা রাজনৈতিক নেতাদের সাথে বৈঠক করাও বন্ধ করে দেবে।
 
সামাজিক যোগাযোগের জনপ্রিয় এই মাধ্যমের ব্যবহারকারীদেরকে না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা। তারা ৫০ মিলিয়ন গ্রাহকের তথ্য বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করেছে—এমন তথ্য ফাঁস হলে আলোড়ন শুরু হয়।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ