বাংলা ফন্ট

প্রযুক্তি বদলে দিচ্ছে চিকিত্সার ধারণা

02-09-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 প্রযুক্তি বদলে দিচ্ছে চিকিত্সার ধারণা
ঢাকা: প্রযুক্তির কল্যাণে আজ মানুষের জীবন অনেকটাই সহজ হয়ে গেছে। অনেক সময় ঘরে বসেই প্রযুক্তির সুবিধে কাজে লাগিয়ে মানুষ চিকিত্সা সেবা গ্রহণ করছে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় চিকিত্সকের সাক্ষাতের সময় পেতে দেরি হলে কিংবা অত্যন্ত জরুরি কোন চিকিত্সার জন্য মানুষ ফোনে কিংবা ইন্টারনেটকে কাজে লাগিয়ে চিকিত্সার ব্যবস্থাপত্র গ্রহণ করে। উন্নত বিশ্বে এই ধরনের অনলাইন ভিত্তিক চিকিত্সা সেবা চালু রয়েছে, যেখানে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে ভিডিও কলের মাধ্যমে চিকিত্সা সেবা নেন। অনেকেই এই অগ্রগতিকে সাধুবাদ জানালেও প্রযুক্তির সাহায্যে চিকিত্সা সেবা নেওয়ার ক্ষতিকর দিকও রয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক অনলাইন চিকিত্সা ব্যবস্থা ‘পুশ ডক্টর’ এর ওয়াইস সেইফতা বলেন, আমাদের এখানে খুব সহজেই চাহিদামাফিক চিকিত্সা সেবা পাচ্ছে। আজকাল অনলাইন সপ, টেলিভিশন এবং সামাজিক নেটওয়ার্কের সুবিধাকে কাজে লাগিয়ে দ্রুততম সময়ের মধ্যে চিকিত্সা সেবা গ্রহণ করছে।

ভিডিও কলিংয়ের মাধ্যমে চিকিত্সা সেবা দেওয়ার পাশাপাশি অধুনা অনেকে অ্যাপের মাধ্যমে শারীরিক  পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থাও নিয়ে এসেছে। ‘বেবিলন হেলথ’ কর্তৃপক্ষ জানিয়েছে, এই ধরনের অ্যাপের মাধ্যমে যেসব পরীক্ষা নিরীক্ষা করা হয় তা অনেক ক্ষেত্রে সঠিক হয়। গত ৫ বছরে যুক্তরাজ্যে সরাসরি চিকিত্সকের মাধ্যমে পরীক্ষার ফলাফল যেখানে ৭২ ভাগ নির্ভুল ছিল সেখানে অ্যাপের মাধ্যমে পরীক্ষার ফলাফল ছিল ৮১ শতাংশ নির্ভুল।

‘বেবিলন হেলথ’র মেডিকেল ডিরেক্টর ড. মোবাস্বের বাট বলেন, বেসরকারি অ্যাপ সেবা দাতা প্রতিষ্ঠাগুলো তুলনামূলকভাবে কম খরচে সেবা দিয়ে থাকে। জরুরি মুহূর্তে এবং নিয়মিত স্বাস্থ্যের খোঁজ-খবর নিতে বেশ কার্যকরী ভূমিকা রাখতে পারে এই অ্যাপ। লন্ডনের মুরফিল্ড আই হসপিটাল গুগলের সহযোগী প্রতিষ্ঠান ‘ডিপমাইন্ড’র সাথে চুক্তি করে বেবিলন হেলথ’র মতো অনলাইনের মাধ্যমে চিকিত্সা সেবা দিয়ে আসছে। অনলাইনে চোখের পরক্ষীয় শতকরা ৯৪ ভাগ ক্ষেত্রেই সঠিক ফলাফল মিলেছে।-সিএনএন

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ