বাংলা ফন্ট

বাংলাদেশ সরকার সবচেয়ে বেশি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে: ফেসবুক

17-05-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 বাংলাদেশ সরকার সবচেয়ে বেশি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে: ফেসবুক

ঢাকা: গত কয়েক বছরের মধ্যে সর্বশেষ ২০১৭ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সরকার সবচেয়ে বেশি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে বলে জানিয়েছে ফেসবুক।

জানা যায়, জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কাছে প্রায়ই বিভিন্ন দেশের সরকার সেই দেশের নাগরিকদের নানা তথ্য জানতে চায়। তবে কেবল নিজেদের আইনের সঙ্গে মিললেই ব্যবহারকারীর তথ্য হস্তান্তর করা হয় বলে জানিয়েছে ফেসবুক।

বিভিন্ন দেশের সরকার কতজন ব্যবহারকারী তথ্য এবং কী ধরনের তথ্য চেয়েছে, সে বিষয়ে তথ্য প্রকাশ করেছে ফেসবুক। তাদের ট্রান্সপারেন্সি (স্বচ্ছতা) প্রতিবেদনে দেখা গেছে, বাংলাদেশ সরকারও কিছু তথ্য চেয়েছে।

এর মধ্যে জরুরি ভিত্তিতে তথ্য চাওয়া হয়েছে ৪৩টি অ্যাকাউন্টের ব্যাপারে। আর আইনি প্রক্রিয়ার জন্য রয়েছে ১৭টি অনুরোধ। সব মিলিয়ে বাংলাদেশ সরকার ৬০টি অনুরোধ করেছে। এগুলো মোট ৯৫ ফেসবুক ব্যবহারকারী বা অ্যাকাউন্টের বিষয়ে তথ্য চাওয়া হয়েছে।

এসব অনুরোধের মধ্যে ৪৭ শতাংশের তথ্য সরকারকে দিয়েছে ফেসবুক।

জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যমটি জানিয়েছে, যখন কোনো অ্যাকাউন্টের তথ্য তাদের কাছে চাওয়া হয়, তখন সেই তথ্যগুলোর অস্থায়ী ছবি তুলে রাখে তারা। তবে সেসব ছবি বা তথ্য তখনই সরকারকে দিয়ে দেওয়া হয় না। যতক্ষণ পর্যন্ত এসব অনুরোধ ফেসবুকের আইনি প্রক্রিয়ার সঙ্গে মিলে না যায় বা বৈধ মনে না হয়, ততক্ষণ পর্যন্ত ব্যবহারকারীর কোনো তথ্যই প্রকাশ করে না ফেসবুক।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ