বাংলা ফন্ট

ডাইনোসর যে কারণে বিলুপ্ত হয়

06-02-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 ডাইনোসর যে কারণে বিলুপ্ত হয়
নিউজ ডেস্ক: ডাইনোসর গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়েছিল। কীভাবে তারা দুনিয়াজুড়ে ছড়াল, তা নিয়ে গবেষণা করেছেন বিজ্ঞানীরা। অবশেষে তারা বললেন- এ অদ্ভুত প্রানীটি নিজেদের সফলতার শিকার হয়েছিল। অর্থাৎ পৃথিবীর সর্বত্র বিচরণ করার ক্ষমতা অর্জন করেছিল এই প্রাণী। আর এ সফলতার জন্যই তারা বিলুপ্ত হয়ে গেছে।-খবর বিবিসি অনলাইন।

যুক্তরাজ্যের গবেষকরা বলেন, গ্রহাণুর আঘাতের আগেই তারা পৃথিবী থেকে হারিয়ে যেতে শুরু করেছিল। কারণ তখন পৃথিবীর এমন কোনো আবাসস্থল ছিল না, যেখানে তারা বাস করা শুরু করেনি।

ডাইনোসরের উৎপত্তিস্থল ছিল দক্ষিণ আমেরিকায়। এর পর তারা গ্রহের প্রতিটি প্রান্তে চলাচল শুরু করে। পৃথিবীতে কয়েকশ ধরনের ডাইনোসর ছিল। যারা সারা পৃথিবীতে ছড়িয়ে-ছিটিয়ে ছিল।

কিন্তু একসময় গ্রহাণু আঘাত করতে শুরু করলে, তাদের সংখ্যা কমতে থাকে। প্রাণীটি পৃথিবীতে হারিয়ে যেতে থাকে।

ডাইনোসররা কেন পথ দিয়ে দক্ষিণ আমেরিকা থেকে পৃথিবীতে ছড়িয়ে পড়েছিল, ন্যাচার ইকোলজি ও ইভালুয়েশন জার্নালে তা নিয়ে একটি তত্ত্ব ছাপা হয়েছে।

গবেষক ড. ক্রিস ভেনডিটি বলেন, তারা নিজেদের উৎপত্তিস্থল থেকে দ্রুতই সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে। অন্য প্রাণীদের সঙ্গে তারা খাবার ও আবাসস্থল নিয়ে প্রতিযোগিতায় জড়িয়ে পড়ে। পৃথিবীটা ডাইনোসরে পূর্ণ হয়ে যায়।

তিনি বলেন, তাদের আবাসস্থলকে তারা বিশেষায়িত করে ফেলে। কিন্তু নতুন কোনো প্রজাতি তারা রেখে যেতে পারেনি। এতে করে পৃথিবীতে তাদের সংখ্যা কমতে থাকে। গ্রহাণু আঘাত করলে তারা একেবারে বিলুপ্ত হয়ে যায়।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল



সর্বশেষ সংবাদ