বাংলা ফন্ট

বিরল সাদা প্রজাতির জিরাফের দেখা মিললো কেনিয়ায়

18-09-2017
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

  বিরল সাদা প্রজাতির জিরাফের দেখা মিললো কেনিয়ায়
নিউজ ডেস্ক: এই অদ্ভ‚ত পৃথিবীতে আশ্চর্য ঘটনার অভাব নেই। প্রকৃতির অমোঘ রীতি-নীতি বদলে দেখা যায় বিচিত্র ও ভিন্ন কিছু। এবার কেনিয়ায় বিরল প্রজাতির সাদা জিরাফের সন্ধান নতুন মাত্রা যোগ করেছে।

জানা গেছে, কেনিয়ায় বিরল প্রজাতির সাদা জিরাফ দুটি ক্যামেরায় প্রথমবারের মতো ধরা পড়েছে। এই বিরল প্রজাতির জিরাফের মধ্যে একটি ছিল মা ও অন্যটি বাচ্চা।

গবেষকরা জানিয়েছেন, জিনগত কারণেই এমন হয়েছে। যা তাদের চামড়ায় পগমেন্টেশন সেল উৎপন্ন করে। এই জিনগত অবস্থার নাম লিউসিস্ম। তবে এ ধরনের জিনগত পরিবর্তন চোখের রংয়ে কোনো ধরনের প্রভাব ফেলে না।

কেনিয়ার গেরিসায় ইশাকবিনি অঞ্চলে এই বিরল প্রজাতির জিরাফের সন্ধান পাওয়া গেছে। এই অঞ্চল সংরক্ষণের দায়িত্বে রয়েছে হিরোলা কনসারভেশন প্রোগ্রাম। বর্তমানে তারা এই বিরল প্রজাতির জিরাফের রক্ষণাবেক্ষণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

যেই দলটি এই বিরল প্রজাতির ছবি তুলেছে তারা বলে, ‘আমাদের উপস্থিতি যেন তাদেরকে বিরক্ত না করে এই জন্য আমরা বেশিক্ষণ সেখানে ছিলাম না। বাচ্চা জিরাফটি ঝোপঝাড়ের আঁড়ালে লুকানোর চেষ্টা করছিল। আর মা জিরাফটি তার খেয়াল রাখছিল।’

সোমালিয়া, দক্ষিণ ইথোপিয়া ও উত্তর কেনিয়ায় সাধারণত জিরাফের দেখা মেলে। এরই ভিড়ে লুকিয়ে ছিল দুইটি বিরল প্রজাতির সাদা জিরাফ। দ্য ইনডিপেনডেন্ট

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইচএমএল



সর্বশেষ সংবাদ