বাংলা ফন্ট

ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে কুয়াকাটা জাতীয় উদ্যান

15-09-2018
নিজস্ব প্রতিবেদক ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম

 ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে কুয়াকাটা জাতীয় উদ্যান

কুয়াকাটা: কুয়াকাটা জাতীয় উদ্যান পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় অবস্থিত। উদ্ভিদ, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ এবং পর্যটন-সুবিধা উন্নয়নের উদ্দেশে একে জাতীয় উদ্যান হিসেবে প্রতিষ্ঠা করা হয়। এলাকাটি পটুয়াখালী জেলা শহর হতে ৬৫.০ কিঃ মিঃ দক্ষিণ-পশ্চিমে এবং কলাপাড়া উপজেলা হতে ২২.০ কিঃ মিঃ দক্ষিণ দিকে বঙ্গোপসাগরের তীরে অবস্থিত। এর আয়তন ১৬১৩.০ হেক্টর। এর উত্তরে ওয়াপদা বেড়ীবাঁধ, দক্ষিণে ও পূর্বে বঙ্গোপসাগর এবং পশ্চিমে আন্ধারমানিক ও বঙ্গোপসাগর।

এখানে রয়েছে কেওড়া, বাইন, পশুর, কাঁকড়া, ঝাউ, আকাশমনি, কড়ই, জাম, মেহগিনি, শিমুল, তেতুল, ছাতিয়ান, অর্জুন, নিম, কদম, ছন, মান্দার, হিজল, বাঁশ, বট, সোনালু, আসাম লতা, স্বর্ণলতা, নারিকেল, তাল, খেজুর, আমলকি, উরিআম, পেয়ারা, গোলপাতাসহ অসংখ্য প্রজাতির গাছ-গাছড়া। এলাকাটিতে বানর, শুকর, সজারু, শিয়াল, বাদুর, কুকুর, বেজি, চামচিকা, গুইসাপ, কাঠবিড়ালী, অজগর সাপ, হলদে পাখি, বাবুই, পেঁচা, বউ কথা কও, চিল, শালিক, শ্যামা, টুনটুনি, ঘুঘু, মাছরাঙা, সাদাবক, ডাহুক, দোয়েল, বুলবুলি ইত্যাদিসহ অসংখ্য প্রজাতির বণ্যপ্রাণী রয়েছে। এর মধ্যে আই.ইউ.সি.এন এর তালিকা অনুসারে বিভিন্ন প্রজাতির বণ্যপ্রাণী বিরল ও বিলুপ্তপ্রায় প্রজাতি হিসেবে চিহ্নিত রয়েছে।

দেশের অন্যতম পর্যটন নগরী কুয়াকাটার পর্যটকদের বিনোদন কেন্দ্র ‘কুয়াকাটা জাতীয় উদ্যান’ যেন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রে জোয়ারের পানি বেড়ে যাওয়ায় বড় বড় ঢেউ আছড়ে পড়ছে তীরে। ঢেউয়ের ঝাপটায় সমুদ্রে বিলীন হতে যাচ্ছে মূল আকর্ষণ ঝাউবাগান।

ঝাউবাগানের ৭০ শতাংশ সমুদ্র গর্ভে হারিয়ে গেছে। সৈকতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য ঝাউগাছ। কুয়াকাটা জাতীয় উদ্যানের মূল গেটসহ ঝাউবাগানের কিছু অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এভাবে চলতে থাকলে ঝাউবাগান সমুদ্রে বিলীন হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

এছাড়া পর্যটকদের বিশ্রামের জন্য নির্মিত স্থাপনাও সমুদ্রগর্ভে হারিয়ে গেছে। অযতœ-অবহেলায় সৈকতে পড়ে আছে শতশত ঝাউগাছ। ঝাউবাগানের পানি নিষ্কাশনের পথে বালু ক্ষয়ে উপড়ে পড়ছে ঝাউগাছ। শিগগিরই এর একটা বিহীত না করলে অচিরেই সমুদ্রগর্ভে হারিয়ে যাবে কুয়াকাটার দর্শনীয় অনেক কিছু। সাগরকন্যা কুয়াকাটার এমন রূপ দেখে খুবই মর্মাহত হচ্ছে ঘোরতে আসা পর্যটকরা।

কুয়াকাটা জাতীয় উদ্যানের শুধু নামটাই পড়ে আছে। প্রকৃতির তা-বে এই উদ্যান বার বার ল-ভ- হলেও সংস্কারের কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। চলাচলের রাস্তায় মাটি নেই, লেক ভর্তি কচুরিপানা, বিশ্রামের স্থানগুলো গবাদিপশুর দখলে। পর্যটক আকর্ষণে তৈরি করা কাঠের ব্রিজ সেই কবে ভেঙে পড়ে আছে। ভরদুপুরেও এই উদ্যানে বিরাজ করে ভুতুড়ে পরিবেশ।


ঢাকারিপোর্টটোয়েন্টিফোর.কম/এইএমএল

সর্বশেষ সংবাদ